শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
বেনাপোল বন্দর দিয়ে প্রথম চালানে ভারত গেল ৭৭ মেট্রিক টন ইলিশ

বেনাপোল বন্দর দিয়ে প্রথম চালানে ভারত গেল ৭৭ মেট্রিক টন ইলিশ

স্বদেশ ডেস্ক:

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে সরকারের অনুমোদন দেয়া রফতানির প্রথম চালানে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ভারত গেল ৭৭ মেট্রিক টন ইলিশ।

এদিন বিকেল ৪টার দিকে প্রথম চালানে বেনাপোল বন্দর দিয়ে ২০টি ট্রাকে করে এ ইলিশ ভারতে পাঠানো হয়েছে। কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের চালান প্রবেশ করে।

বৃহস্পতিবার যে রফতানিকারক প্রতিষ্ঠানগুলো ইলিশ মাছ রফতানি করছেন তারা হলো- মাহিমা এন্টারপ্রাইজ, তানিসা এন্টারপ্রাইজ, সেভেন স্টার ফিস প্রসেসিং রিপা এন্টারপ্রাইজ ও প্যাসিফিক সি ফুডসহ সাতটি প্রতিষ্ঠান। এবং ভারতের আমদানিকারক প্রতিষ্ঠানের নাম এস আর ইন্টারন্যাশনাল, নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড, বিমল রায় ও বারখা বিকাস ফিস এজেন্সি।

চালানটি বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে এমি এন্টারপ্রাইজ ও গনি অ্যান্ড সন্স নামে দুটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান। প্রতি কেজি ইলিশের রফতানিমূল্য ধরা হয়েছে ১০ ডলার।

গত বছর পূজা উপলক্ষে ২ হাজার ৯০০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমোদন দেয়া হলেও মাত্র ১ হাজার ৩০০ মেট্রিক টন ইলিশ রফতানি হয়েছিল। এ বছর তারা ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ আমদানি করতে চায় বাংলাদেশ থেকে।

দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রফতানি করা হয়। এ ইলিশ ভারতে রফতানির জন্য বাংলাদেশী ৭৯টি রফতানিকারক প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছে।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক মাহাবুবুর রহমান জানান, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা উপলক্ষে সরকার বাংলাদেশের ৭৯ জন রফতানিকারকের প্রত্যেককে ৫০ টন করে মোট ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। আগামী ৩০ অক্টোবরের মধ্যে সমস্ত ইলিশ ভারতে রফতানির নির্দেশনা রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের।

সিঅ্যান্ডএফ এজেন্টের প্রতিনিধি ম্যানেজার রাজু আহম্মেদ জানান, আগামী ৩০ অক্টোবরের মধ্যে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশের সব চালান পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ সরকার ৩ হাজার ৯৫০ কেজি ইলিশ মাছ ভারতে রফতানি নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনার প্রথম চালানের ৭৭ মেট্রিক টন ইলিশ মাছ আজ বৃহস্পতিবার ভারতে রফতানি করা হয়েছে।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে দুর্গাপূজার মৌসূমে কলকাতায় ইলিশ পাঠিয়ে আসছে বাংলাদেশ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877