বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন

২৯ ব্যক্তি ও সংস্থার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

২৯ ব্যক্তি ও সংস্থার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

স্বদেশ ডেস্ক:

কয়েক ডজন ইরানি কর্মকর্তা ও সংস্থার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আজ শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত বছর পুলিশি হেফাজতে মাশা আমিনির মৃত্যু ঘিরে ইরানে সরকারবিরোধী বিক্ষোভে সহিংস দমনে জড়িতদের ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ইরানের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা ও দেশটির সরকারি মিডিয়া আউটলেটকে লক্ষ্য করে বাইডেন প্রশাসন গতকাল শুক্রবার নিষেধাজ্ঞা দিয়েছে।

নতুন চুক্তির অংশ হিসেবে আগামী সপ্তাহে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বন্দি বিনিময়ের কথা আছে। এর আগেই দেশটি এমন পদক্ষেপ নিলো।

ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিস) এর ১৮ জন গুরুত্বপূর্ণ সদস্য ও দেশটির আইন প্রয়োগকারী বাহিনীর (এলইএফ) কারাগার সংস্থার প্রধানসহ ২৯ জন ব্যক্তি এবং গোষ্ঠীকে লক্ষ্য করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে ঠিকমতো হিজাব না পরার কারণে ইরানের নীতি পুলিশের কাছে গ্রেপ্তার হন মাশা আমিনি (২২)। এরপর কয়েকদিনের মধ্যে পুলিশি হেফাজতে আমিনির মৃত্যু হয়।

আমিনির পরিবারের অভিযোগ, পুলিশের নির্যাতনে তার মৃত্যু হয়েছে। যদিও ইরান সরকার ও দেশটির পুলিশ এ অভিযোগ উড়িয়ে দেয়। তবে আমিনির মৃত্যু ঘিরে ইরানজুড়ে কয়েক মাস ধরে চলে নজিরবিহীন বিক্ষোভ। বিক্ষোভে কয়েকশত ব্যক্তি নিহত হন। বিক্ষোভ দমাতে দেশটির নিরাপত্তা বাহিনী ব্যাপক দমন নিপীড়ন চালিয়েছে বলে অভিযোগ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877