বুধবার, ১৫ মে ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
দীর্ঘমেয়াদি সমাধান চায় বৃটেন, রোহিঙ্গাদের জন্য আরও ৪২ কোটি টাকার সহায়তা ঘোষণা

দীর্ঘমেয়াদি সমাধান চায় বৃটেন, রোহিঙ্গাদের জন্য আরও ৪২ কোটি টাকার সহায়তা ঘোষণা

স্বদেশ ডেস্ক:

রোহিঙ্গা সংকটের দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বৃটেন চাপ অব্যাহত রেখেছে জানিয়ে ঢাকা সফর করে যাওয়া দেশটির ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের (এফসিডিও) পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন বাস্তুচ্যুত ওই জনগোষ্ঠীর জন্য আরও ৩০ লাখ পাউন্ড (প্রায় ৪২ কোটি টাকা) মানবিক সহায়তা ঘোষণা করেছেন। জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারের (ইউএনএইচসিআর) মাধ্যমে বাংলাদেশে থাকা রোহিঙ্গা শরণার্থীদের জন্য ওই সহায়তা ব্যয় হবে বলে জানিয়েছে বৃটিশ হাই কমিশন। জানানো হয়, পঞ্চম ঢাকা-লন্ডন কৌশলগত সংলাপ উপলক্ষ্যে বৃটিশ পররাষ্ট্রসচিব ওই ঘোষণা দেন।

হাই কমিশনের বিজ্ঞপ্তি মতে, ঐতিহাসিক সম্পর্কের উপর ভিত্তি করে বাংলাদেশ ও বৃটেনের মধ্যে একটি আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারিত্ব গড়ে তোলার যে অঙ্গীকার, এই কৌশলগত সংলাপ তাকেই প্রতিফলিত করে। বৃটেনের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের (এফসিডিও) পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন বলেন, ‘আমি ইউএনএইচসিআর-এর মাধ্যমে যুক্তরাজ্য সরকারের আরও তিন লাখ পাউন্ড সহায়তা ঘোষণা করতে পেরে আনন্দিত। নতুন এই সহায়তা কক্সবাজার ও ভাসানচরে বসবাসরত রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যসেবা, বিশুদ্ধ পানি, স্বাস্থ্যবিধি ও স্যানিটেশন পরিষেবা এবং রান্না করার জন্য জ্বালানি নিশ্চিত করতে সাহায্য করবে।

২০১৭ সালে রোহিঙ্গাদের উপর নৃশংসতার পর তারা বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়। এর পর ছয় বছর অতিবাহিত হয়েছে। বৃটেন রোহিঙ্গা জনগোষ্ঠী, বাংলাদেশ ও এই সংকটে আক্রান্ত সকলের পাশে আছে। পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি বলেন, আমরা দীর্ঘমেয়াদি সমাধানের জন্য চাপ অব্যাহত রাখছি। যাতে করে শরণার্থীরা নিরাপদে, স্বেচ্ছায় ও মর্যাদার সঙ্গে মিয়ানমারে ফিরে যেতে পারে; যখন সেখানকার অবস্থা তাদের জন্য অনুকূলে থাকে। যতদিন তা না হয়, যুক্তরাজ্য রোহিঙ্গা শরণার্থী ও বাংলাদেশের স্থানীয় সম্প্রদায়কে সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।’ প্রসঙ্গত, ২০১৭ সাল থেকে যুক্তরাজ্য রোহিঙ্গা ও স্থানীয় সম্প্রদায়কে সহায়তা করার জন্য ৩৬৫ মিলিয়ন পাউন্ড (৫ হাজার কোটি টাকার বেশি) অর্থ প্রদান করেছে।এর মধ্যে রয়েছে খাদ্য, আশ্রয়, নিরাপদ পানি, স্যানিটেশন, স্বাস্থ্যসেবা ও সুরক্ষা পরিষেবা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877