বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২৯ অপরাহ্ন

বিদেশে পড়াশোনা : যা জানা প্রয়োজন

বিদেশে পড়াশোনা : যা জানা প্রয়োজন

স্বদেশ ডেস্ক: যেখানে পড়াশোনা করতে চলেছেন, আগে সেখানকার মানুষজন-সংস্কৃতি-পরম্পরা জেনে, তারপর সেখানে থাকার মানসিক প্রস্তুতি নিতে শুরু করুন। সেখানকার রাজনৈতিক-সামাজিক প্রেক্ষাপট সম্পর্কেও আগে থেকে ভালো করে জেনে রাখুন।
বিদেশে লেখাপড়া করতে যাওয়াটা মোটেই অলীক স্বপ্ন নয়। আদৌ কঠিন কল্পনা নয়। শুরু থেকেই যদি একটু মন দিয়ে লেখাপড়া করা যায়। ঠিকমতো পরিকল্পনা করে এগিয়ে চলা যায়। কিছু টিপস ফলো করে চলা যায়, তা হলেই কিন্তু বিদেশে লেখাপড়া করতে যাওয়া মোটেই কোনও সমস্যার কথা নয়। তবে এটাও ঘটনা, বিদেশে পড়তে যাওয়ার সুযোগ পাওয়াটা, যে কোনও ছাত্রছাত্রীর কাছেই এক আলাদা গুরুত্ব দাবি করে। তাঁদের ভবিষ্যতের জীবন বদলে দিতে পারে। কারণ বিদেশে পড়তে যাওয়াটা তাঁদের উচ্চ-শিক্ষার কাজেই শুধু লাগে না, সেই সুবাদে তাঁরা নতুন-নতুন দেশও আবিষ্কার করতে পারেন। সেই সমস্ত নতুন দেশের শিক্ষা-সংস্কৃতি-ইতিহাস-সমাজ জীবনের পার্থক্য জানতে পারেন। তাই বিদেশে পড়তে যাওয়ার ইচ্ছে থাকলে প্রথম থেকেই মনে মনে একটা চ্যালঞ্জ নিয়ে পথচলা শুরু করা উচিত। তবে বিদেশে যাওয়ার আগে কী করবেন, এখানে জানানো হল তার কিছু টিপস।
যেখানে যেতে চান, আগে সেই দেশকে জানুন
যে দেশে পড়তে যেতে চান, আগে সেই দেশের আবহাওয়া-জলবায়ু-প্রকৃতি সম্পর্কে ভালো করে জেনে নিন, সেই দেশে গিয়ে আপনি সেই দেশে থাকাটা উপভোগ করতে পারবেন কি না। সেক্ষেত্রে আগে থেকে এমন কারও খোঁজ করে জেনে নিন, যিনি সেখানে থাকেন কিংবা থেকে পড়াশোনা করেছেন অথবা এখন করছেন। তিনি আপনাকে জানতে সাহায্য করবেন সেখানকার বিশ্ববিদ্যালয়, তার সম্পর্কে, সেই দেশের সম্পর্কে নানা তথ্য।
বিদেশে থাকার জন্য মানসিক প্রস্তুতি তৈরি করুন
যেখানে থেকে পড়াশোনা করতে চলেছেন, আগে সেখানকার মানুষজন-সংস্কৃতি-পরম্পরা জেনে, তার পর সেখানে থাকার মানসিক প্রস্তুতি নিতে শুরু করুন। এ ছাড়াও সেখানকার রাজনৈতিক-সামাজিক প্রেক্ষাপট সম্পর্কেও জেনে রাখুন। তাতে সেখানে গেলে দেখবেন, সেখানকার মানুষজনের সঙ্গে কথা বলতে আপনার কোনও সমস্যাই হচ্ছে না।
থাকবার বাসস্থান সম্পর্কে বিশদে জানুন
বিদেশ পাড়ি দেওয়ার আগে, সেখানকার বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের বাসস্থান সম্পর্কে বিশদে জানুন। প্রয়োজনে আপনি কোথায় থাকতে চান, আপনার থাকবার বাজেট কত জানিয়ে, নানা সূত্রে আগাম খোঁজ নিয়ে রাখুন। আপনি বেশি বাজেটের কলেজ-ক্যাম্পাসেই থাকতে চান, না কি ক্যাম্পাসের বাইরে কোনও ভাড়ার বাড়িতে থাকতে চান, সেই মতো থাকবার ব্যবস্থা আগে থেকে পাকা করুন।
নাম ঠিকমতো নথিভুক্ত করুন
যে কোনও আন্তর্জাতিক ছাত্রছাত্রীদের কাছে প্রাথমিক শর্ত, আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে ঠিকমতো তাঁদের নাম নথিভুক্ত করা। তবে তারও আগে জেনে নিন বিভিন্ন দেশের যে নথিভুক্তকরণের জন্য যে পার্থক্য থাকে, সেই আলাদা নিয়মগুলি। তার পর সেইমতো ব্যবস্থা নিন।
সেই দেশের ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলুন
যে দেশে যাচ্ছেন, গিয়েই আগে সেই দেশের ব্যাঙ্কে একটা অ্যাকাউন্ট খুলে ফেলুন। তাতে আপনার যে কোনও বিল মেটাতে শুধু সুবিধেই হবে না। আপনার টাকাও নিরাপদে থাকবে।
স্কলারশিপ সম্পর্কে জানুন
যে বিশ্ববিদ্যালয়ে পড়তে যাচ্ছেন, আগাম সেখানকার স্কলারশিপ সম্পর্কে জেনে নিন। অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে খোঁজ নিলে জেনে নিতে পারেন, যে দেশে পড়তে যাচ্ছেন সেই দেশে আপনি ছাত্র হিসেবে কতখানি স্কলারশিপ পাচ্ছেন।
যানবাহন নিয়ে জানুন
আপনি যেখানে যাবেন, যেখানে থাকবেন আগে থেকে সেখানকার বাস-ট্রাম-ট্যাক্সি সম্পর্কে জেনে নিন। তাতে প্রতিদিনের যাতায়াতের ব্যাপারে আপনার অনেকখানি সুবিধে হবে। না হলে খরচ অতিরিক্ত পরিমাণে বেড়ে যেতে পারে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877