শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৮:২৮ পূর্বাহ্ন

৩৭০ ধারা রদকে চ্যালেঞ্জ : ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ গঠন সুপ্রিম কোর্টের

৩৭০ ধারা রদকে চ্যালেঞ্জ : ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ গঠন সুপ্রিম কোর্টের

স্বদেশ ডেস্ক: সংবিধানের ৩৭০ ধারা বাতিলের বিরোধিতা করে দায়ের মামলাগুলির শুনানির জন্য শনিবার পাঁচ জন বিচারপতির সাংবিধানিক বেঞ্চ গঠন করল সুপ্রিম কোর্ট। এই বেঞ্চের নেতৃত্বে আছেন বিচারপতি এনভি রামানা।
অক্টোবরের প্রথম সপ্তাহে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে ৩৭০ ধারা বাতিল সংক্রান্ত মামলার শুনানি শুরু হতে পারে বলে সূত্র উদ্ধৃত করে সংবাদমাধ্যম জানিয়েছে। গত ৫ অগস্ট সংবিধানের ৩৭০ ধারা রদ করেছে কেন্দ্রীয় সরকার। সংবিধানের এই ধারার বলে এতদিন বিশেষ ক্ষমতা ভোগ করে আসছিল জম্মু-কাশ্মীর। আর সেইদিন থেকে বদলে গিয়েছে কাশ্মীরের পরিস্থিতি। সরকারের এইে সিদ্ধান্ত এবং সে সংক্রান্ত রাষ্ট্রপতির নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে একাধিক আবেদন জমা পড়েছে।
গত অগস্টে এই সংক্রান্ত সমস্ত মামলা সাংবিধানিক বেঞ্চে রেফার করেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে বৃহত্তর বেঞ্চে শুনানি শুরু হবে বলে সে সময় জানিয়েছিলেন তিনি।
ন্যাশনাল কনফারেন্স, সাজ্জাদ লোনের নেতৃত্বাধীন পিপলস কনফারেন্স এবং আরও অনেকে ৩৭০ ধারা বাতিলকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে মামলা করেছেন। আইনজীবী এমএল শর্মা প্রথম মামলাটি করেন। তাঁদের বক্তব্য, কেন্দ্রের এই পদক্ষেপ সংবিধান বিরোধী।
জম্মু-কাশ্মীরকে দু’টুকরো করে কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের সিদ্ধান্তকেও চ্যালেঞ্জ করা হয়েছে সুপ্রিম কোর্টে। আগামী ৩১ অক্টোবর থেকে জম্মু-কাশ্মীর এবং লাদাখ নামে দু’টি নতুন কেন্দ্ৰশাসিত অঞ্চল ভারতীয় মানচিত্রে যুক্ত হতে চলেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877