বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:২৮ পূর্বাহ্ন

শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে হার সাকিবদের

শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে হার সাকিবদের

স্বদেশ ডেস্ক:

দ্রুত দুই উইকেট তুলে নিয়ে ম্যাচে চাঞ্চল্য ফেরালো বাংলাদেশ। ব্যক্তিগত ৫৪ রানে অফস্পিনার শেখ মেহেদী হাসানের বলে সাদিরা সামারাবিক্রমাকে স্টাম্পিং করেন মুশফিক। ৭ রানের ব্যবধানে ধনাঞ্জয়া ডি সিলভাকে সরাসরি বোল্ড করে দেন সাকিব। এতে ৩১ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ১২৭/৫-এ।

উইকেটে এসে শুরু থেকেই ভুগছিলেন মেন্ডিস। সাকিবের আর্ম বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। অধিনায়কের এই উইকেটে লড়াইয়ে টিকে থাকলো বাংলাদেশ।  ১১ ওভারে ৩ উইকেট হারিয়ে ৪৯ রান শ্রীলঙ্কার।

তাসকিনের পর শরিফুলের আঘাত, ফিরলেন দুই লঙ্কান ওপেনার 

দিমুথ করুনারত্নেকে তাসকিন ফেরানোর পর আরেক ওপেনার নিশাংকাকে ফিরিয়ে দিলেন শরিফুল ইসলাম। এই বাঁহাতির বলে উইকেটের পিছনে মুশফিকের ক্যাচ হয়ে ফেরনে নিশাংকা। ৩.৩ ওভারে ২ উইকেট হারিয়ে লঙ্কানদের সংগ্রহ ১৫ রান।

শুরুতেই ব্রেক থ্রু এনে দিলেন তাসকিন 

১৬৪ রানে অলআউট হওয়ার পর বোলিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। প্রথম ২ ওভারে শ্রীলঙ্কা তুলে নিয়েছে ১৩ রান।

তবে তৃতীয় ওভারের প্রথম বলেই ওপেনার দিমুথ করুনারত্নের উইকেট উপড়ে ফেলেছেন তাসকিন আহমেদ। ২.১ ওভার ১ উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ ১৩ রান।

১৬৪ রানে শেষ বাংলাদেশ 

এক নাজমুল হোসেন শান্ত ছাড়া আর কোনো ব্যাটারই উইকেটে থিতু হতে পারলো না। শেষ পর্যন্ত ১৬৪ রানে অলআউট হয়ে গেলো টাইগাররা। যেখানে শান্ত একাই করেছেন ৮৯ রান।

সেঞ্চুরির কাছে গিয়ে ফিরলেন শান্ত, খাদের কিনারায় বাংলাদেশ 

বাকিরা যখন আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত তখন একপ্রান্ত আগলে রেখেছিলেন নাজমুল হোসেন শান্ত। তার ব্যাটেই ভরসার প্রদীপ জ্বলছিল টাইগারদের। কিন্তু সেঞ্চুরির কাছে গিয়ে লঙ্কান স্পিনার থিকসানার বলে বোল্ড হয়ে ফিরলেন তিনি। ফেরার আগে ৮৯ রান করেন এই বাঁহাতি ব্যাটার।

ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে ফিরলেন মিরাজ 

কোনো জুটিই স্থায়ী হচ্ছে না বাংলাদেশের। মুশফিক উইকেট ছুড়ে দেওয়ার পর এবার শান্তর সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে ফিরলেন মেহেদী হাসান মিরাজ।

উইকেট ছুড়ে দিলেন মুশফিক, আবার চাপে বাংলাদেশ 

মুশফিককে নিয়ে শান্তর গড়া জুটি বেশিক্ষণ স্থায়ি হলো না। ৩২ রানের ব্যবধানে উইকেট ছুড়ে দিলেন মুশফিক। ইনিংসের ৩৩তম ওভারে মহেশ পাথিরানাকে আপারকাট শট খেলে ডিপ থার্ডম্যানে ক্যাচ আউট হয়ে ফেরেন তিনি। এ ম্যাচে তার ব্যাট থেকে আসে ২২ বলে ১৩ রান।

দলীয় সংগ্রহ ১০০ পার হলো বাংলাদেশের 

ইনিংসের ২৬তম ওভারে দলীয় ১০০ রান পূর্ণ হয় বাংলাদেশের। তবে এর আগেই ফিরেছেন ৪ ব্যাটার। ফিফটি তুলে এখন মুশফিককে নিয়ে নতুন করে জুটি গড়ার চেষ্টা করছেন শান্ত। এর আগে হৃদয়কে নিয়ে পঞ্চাশোর্ধ জুটি গড়েন তিনি। ২৭ ওভারে বাংলাদেশের সংগ্রহ, হারিয়েছে  ৪ উইকেট।

ফিরলেন হৃদয়, ভাঙলো বাংলাদেশের প্রতিরোধ  

এশিয়া কাপে প্রথম ম্যাচ খেলতে নেমে শুরুতেই চাপে পড়েছিল বাংলাদেশ। শুরুতেই ফিরে যান টপ অর্ডারের ৩ ব্যাটার। এরপর শান্ত ও হৃদয় মিলে পাল্টা প্রতিরোধ গড়েছিলেন। দুজনে মিলে গড়েন ৫৯ রানের জুটি। এরপরই লঙ্কান অধিনায়ক দাশুন শানাকাকে উইকেট ছেড়ে বেরিয়ে খেলতে গিয়ে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়েন হৃদয়। যদিও প্রথমে আম্পায়ার আউট দেননি। তবে শ্রীলঙ্কা রিভিউ নিলে আউট হন তিনি। ফেরার আগে ২০ রান করেন এই ডানহাতি ব্যাটার। অন্যপ্রান্তে ফিফটি তুলে নিয়েছেন শান্ত। নতুন ব্যাটার হিসেবে উইকেটে এসেছেন মুশফিকুর রহিম। ২৪.১ ওভারে ৯৫ রান বাংলাদেশের, ফিরে গেছেন ৪ ব্যাটার।

বৃষ্টি থেমেছে, খেলা শুরু 

শুরুতেই টপ অর্ডার ফিরে যাওয়ার পর দলের হাল ধরেছেন তাউহিদ হৃদয় ও নাজমুল হোসেন শান্ত। তবে ইনিংসের ১৭তম ওভারে বৃষ্টি বাধায় খেলা বন্ধ হয়ে যায়। কিন্তু বৃষ্টি স্থায়ী হয়নি, ক্রিকেটাররা ড্রেসিংরুমে ফেরার আগেই উইকেট থেকে কাভার সরিয়ে নেওয়া হয়। এরপর আবার শুরু হয় খেলা।

দলকে বিপদে রেখে ফিরে গেলেন অধিনায়ক সাকিবও 

২৫ রানে ২ উইকেট হারানোর পর নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান মিলে দলের হাল ধরার চেষ্টা করেন। তবে অধিনায়ক সাকিবের বিদায়ে তাদের প্রতিরোধ বেশিক্ষণ স্থায়ী হয়নি। পাওয়ার প্লে শেষ হওয়ার পর প্রথম ওভারে বল হাতে নিয়েই সাকিবকে ফেরান লঙ্কান পেসার পাথিরানা। শর্ট বলে স্কয়ার খেলতে গিয়ে উইকেটের পিছনে ক্যাচ আউট হয়ে ফেরেন সাকিব। ফেরার আগে ১১ বলে ৫ রান করেন তিনি। নতুন ব্যাটার হিসেবে উইকেটে এসেছেন তাউহিদ হৃদয়, অন্যপ্রান্তে ১৩ রানে ব্যাটিং করছেন শান্ত। ১১ ওভারে ৩৭ রান বাংলাদেশের, ফিরেছেন ৩ ব্যাটার।

এবার ফিরলেন নাঈম, শুরুতেই চাপে বাংলাদেশ

একপাশ আগলে রাখা নাঈম শেখও ফিরে গেলেন। ইনিংসের অষ্টম ওভারে উইকেট ছেড়ে বেরিয়ে শ্রীলঙ্কান স্পিনার ধনাঞ্জয়া ডি সিলভাকে উড়িয়ে মারতে গিয়েছিলেন তিনি। কিন্তু নিয়ন্ত্রণ না থাকায় শর্ট থার্ডম্যানে নিশাঙ্কার হাতে ধরা পড়েন এই ওপেনার। ফেরার আগে তার ব্যাট থেকে আসে ২৩ বলে ৩ চারে ১৬ রান। ৮.৩ ওভারে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৭ রান।

দুঃস্বপ্নের অভিষেক, খালি হাতে ফিরলেন জুনিয়র তামিম 

অভিষেকটা দুঃস্বপ্নের হলো তানজিদ হাসান ওপেনারের।  আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হওয়া দ্বিতীয় বলেই খালি হাতে ফিরতে হলো তাকে। ইনিংসের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে শ্রীলঙ্কান স্পিনার মাহিশ থিকসানার বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে ফেরেন তিনি। ২ ওভারে ১ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৪ রান।

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করবে সাকিব আল হাসানের দল।  লঙ্কানদের বিপক্ষে এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলো ওপেনার তানজিদ হাসান তামিমের।

আগে ব্যাটিং করার কারণ হিসেবে শুষ্ক উইকেটের কথা বলেন সাকিব। অন্যদিকে টস হারা লঙ্কান অধিনায়ক দাশুন শানাকা জানান, টস জিতলে তিনিও আগে ব্যাটিং করতে চাইতেন।

তিন পেসার ও তিন স্পিনার দিয়ে আজ বোলিং আক্রমণ সাজিয়েছে বাংলাদেশ। যেখানে পেস বিভাগে রয়েছেন তাসকিন, শরীফুল ও মোস্তাফিজ। আর স্পিন আক্রমণে অধিনায়ক সাকিব ছাড়াও একাদশে আছেন মিরাজ ও মেহেদী।

ওয়ানডেতে এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ৫১ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে ৪০ জয় নিয়ে বেশ বড় ব্যবধানে এগিয়ে লঙ্কানরা। বাকি ১১ ম্যাচে ৯ জয় টাইগারদের আর ২ ম্যাচে কোনো ফল আসেনি। সর্বশেষ ২০২১ সালে হওয়া দ্বিপাক্ষিক সিরিজে ২-১ ব্যবধানে জয়ের সুখস্মৃতি রয়েছে বাংলাদেশের।

ওয়ানডে অধিনায়ক হিসেবে এই ম্যাচ দিয়েই দ্বিতীয় ইনিংস শুরু করলেন সাকিব আল হাসান। এর আগে ২০১১ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেন তিনি।

বাংলাদেশ একাদশ

সাকিব আল হাসান (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, তানজিদ হাসান, নাজমুল হোসেন, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ

দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিসাঙ্কা, দিমুথ করুণারত্নে, কুশল মেন্ডিস, চারিথ আসালঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, সাদিরা সামরাবিক্রমা, মহেশ থিকসানা, দুনিথ ওয়েলালাগে, মাথিশা পাথিরানা ও কাসুন রাজিথা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877