বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন

চাঁদে আছড়ে পড়ল রুশ মহাকাশযান

চাঁদে আছড়ে পড়ল রুশ মহাকাশযান

স্বদেশ ডেস্ক:

চাঁদের বুকে বিধ্বস্ত হয়েছে রুশ মহাকাশযান লুনা-২৫। ৪৭ বছর পর রাশিয়া প্রথমবারের মতো চন্দ্রাভিযানে কোনো যান পাঠিয়েছিল। আগামী ২১-২২ আগস্ট যানটির চাঁদে অবতরণ করার কথা থাকলেও একদিন আগেই তা বিধ্বস্ত হয়ে যায়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, লুনা-২৫ মহাকাশযানটি অবতরণের আগে চন্দ্রমণ্ডলের নিম্নস্তরে প্রবেশের সময় সমস্যায় পরে। নিয়ন্ত্রণ হারিয়ে একটা সময় এটি চাঁদের বুকে আছড়ে পড়ে।

রুশ রাষ্ট্রীয় স্পেস করপোরেশন রসকসমস জানিয়েছে, শনিবার ১১টা ৫৭ মিনিটের দিকে মহাকাশযানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সোমবার যানটির অবতরণ করার কথা ছিল। এক বিবৃতিতে তারা জানায়, যানটি একটি অনিশ্চিত কক্ষে প্রবেশ করে এবং একটা সময় ভূপৃষ্ঠে বিধ্বস্ত হয়। এই ঘটনার কারণ অনুসন্ধানে একটি বিশেষ কমিটি গঠন করেছে রাশিয়া।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, লুনা-২৫-এর বিধ্বস্ত হওয়া রাশিয়ার রাজনৈতিক ভাবমূর্তির ওপরও আঘাত এনেছে। স্নায়ুযুদ্ধের সময় মহাকাশে পরাশক্তি হিসেবে আবির্ভূত হয়েছিল সোভিয়েত ইউনিয়ন। ১৯৫৭ সালে প্রথম কোনও দেশ হিসেবে তারা স্পুটনিক-১ নামে একটি স্যাটেলাইট পাঠিয়েছিল। ১৯৬১ সালে প্রথম মানুষ হিসেবে মহাকাশ ভ্রমণ করেছিলেন রুশ নাগরিক ইউরি গ্যাগারিন।

১৯৭৬ সালে লুনা-২৪ এর পর থেকে আর কোনও চন্দ্রাভিযান পরিচালনা করেনি রাশিয়া। তবে রুশ কর্মকর্তাদের প্রত্যাশা ছিল, লুনা-২৫ এর মাধ্যমে রাশিয়া প্রমাণ করবে এখনও মহাকাশে তারা এখনও অন্যতম পরাশক্তি এবং ইউক্রেন যুদ্ধের বিশাল ব্যয় তাদের ওপর কোনও প্রভাব ফেলেনি।

রাশিয়ান স্পেস ওয়েব ডট কমের প্রতিষ্ঠাতা ও প্রকাশক অ্যানাটলি জাক বলেন, ফ্লাইট কন্ট্রোল সিস্টেম খুবই ঝুঁকিপূর্ণ ছিল। বেশ কয়েকবার এটাকে মেরামত করতে হয়েছিল। তিনি বলেন, রাশিয়া এবার কোনও পরীক্ষাও করেনি। সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, চীন কিংবা ভারত যেকোনও দেশই আগে সহজ কোনও কক্ষে মহাকাশযান পরিচালনা করে পরিস্থিতি পরীক্ষা করে নেয়। এবার রাশিয়া সেটা করেনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877