বুধবার, ১৫ মে ২০২৪, ০৮:০৮ পূর্বাহ্ন

৫৪ রাজনীতিবিদ-সাংবাদিক-আইনজীবীর ওপর রুশ নিষেধাজ্ঞা

৫৪ রাজনীতিবিদ-সাংবাদিক-আইনজীবীর ওপর রুশ নিষেধাজ্ঞা

স্বদেশ ডেস্ক:

প্রতিশোধ নিল রাশিয়া। দেশটি এবার পাল্টা পদক্ষেপ হিসেবে ৫৪ জন ব্রিটিশ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। তারা এখন থেকে আর রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে আজ শনিবার এ তথ্য জানিয়েছে রুশ সংবাদ সংস্থা তাস।

প্রতিবেদনে বলা হয়েছে, নিষেধাজ্ঞার পাওয়াদের মধ্যে যুক্তরাজ্যের সংস্কৃতিমন্ত্রী লুসি ফ্রেজার আছেন। তিনি রাশিয়াকে আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা করছেন বলে রাশিয়ার অভিযোগ।

এ ছাড়া এই তালিকায় বিবিসি, গার্ডিয়ান, দ্য ডেইলি টেলিগ্রাফের সাংবাদিক আছেন। সেইসঙ্গে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খানের নামও আছে। তিনি রুশ নেতৃত্বের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন।

রুশ মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রুশবিরোধী লন্ডনের আগ্রাসী পদক্ষেপের কারণে যুক্তরাজ্যের কর্মকর্তাদের ওপর এ নিষেধাজ্ঞা।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ৫৪২ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাতের পরিমাণ অনেক বেড়েছে।

যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনকে যেসব পশ্চিমা দেশ গোয়েন্দা তথ্য, অস্ত্র ও আর্থিকভাবে সহযোগিতা করে আসছে- এর মধ্যে যুক্তরাজ্য অন্যতম।

দেশটি ইতিমধ্যে ইউক্রেনকে কোটি ডলারের সহযোগিতা করেছে এবং এই সহযোগিতা চলবে বলে অঙ্গীকার করেছে। একইসঙ্গে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞাও আরোপ করেছে যুক্তরাজ্য।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877