শনিবার, ২২ Jun ২০২৪, ০৯:৪৩ পূর্বাহ্ন

ভারতকে দেওয়া যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধা ৫ জুন থেকে বাতিল

ভারতকে দেওয়া যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধা ৫ জুন থেকে বাতিল

মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছেন, ৫ জুন থেকে ভারতকে দেওয়া অগ্রাধিকারমূলক বাজারসুবিধা (জিএসপি) বাতিল করছে যুক্তরাষ্ট্র। উন্নয়নশীল দেশ হিসেবে বাণিজ্যের ক্ষেত্রে এত দিন ভারত এই বিশেষ মর্যাদা পেত। এনডিটিভির প্রতিবেদনে এই সুবিধা বাতিলের কথা জানানো হয়।

জিএসপি যুক্তরাষ্ট্রের দেওয়া সবচেয়ে পুরোনো এবং বড় বাণিজ্য সুবিধা। এর মাধ্যমে উন্নয়শীল অর্থনীতির দেশগুলোকে বিনা শুল্কে শত শত পণ্য যুক্তরাষ্ট্রের বাজারে ঢোকার অনুমতি দেওয়া হয়।

নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে গতকাল শুক্রবার ট্রাম্প বলেন, ‘আমরা যে ধরনের বাণিজ্যিক সুবিধা ভারতকে দিয়ে থাকি, তার সমতুল ও গ্রহণযোগ্য কোনো কিছু দেওয়ার ব্যাপারে পাল্টা আশ্বাস পাইনি। আর তাই ৫ জুন থেকে উন্নয়শীল দেশ হিসেবে এই বিশেষ মর্যাদা ভারত পাবে না।’

জিএসপি ব্যবস্থাপনার সুবিধা যে কটি দেশ পেত, তার মধ্যে ভারতের উপকার হতো সবচেয়ে বেশি। চলতি বছরের জানুয়ারি মাসে কংগ্রেসনাল রিসার্চ সার্ভিসের দেওয়া তথ্য অনুযায়ী, শুধু ২০১৭ সালে সাড়ে ৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের বেশি মূল্যের পণ্য যুক্তরাষ্ট্রে পাঠায় ভারত। কিন্তু এবার বন্ধ হচ্ছে সেই রাস্তা। ২০১৭ সালে তুরস্ক ছিল পঞ্চম বৃহত্তম সুবিধাপ্রাপ্ত দেশ।

গত মার্চ মাসে ট্রাম্প প্রশাসনের তরফে বলা হয়, তারা এই বিশেষ মর্যাদা শেষ করার পক্ষে। কিন্তু কূটনৈতিক মহলের একাংশ মনে করেছিল, নরেন্দ্র মোদি আবার প্রধানমন্ত্রী হবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন প্রশাসনের সুসম্পর্কের কথা সবাই জানেন। এ অবস্থায় এমন কোনো সিদ্ধান্ত হবে না। তবে শেষমেশ সেটাই হলো। মার্কিন প্রশাসনের এক কর্তা বৃহস্পতিবার বলেন, ‘নরেন্দ্র মোদি নতুন করে দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। এতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ক আরও সুগম হবে। কিন্তু মার্চ মাসে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা পরিবর্তনে তেমন কোনো সম্ভাবনা নেই। আমার মনে হয়, বিষয়টি ইতিমধ্যেই পাকা হয়ে গিয়েছে। এখন শুধু এটাই দেখার যে আগামী দিন বিষয়টি আমাদের তরফ থেকে কীভাবে করা হয়।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877