রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:০৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ভারতে গিয়ে নিখোঁজ আওয়ামী লীগের এমপি মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর খরচ বাঁচাতে গিয়ে দেশের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী
হল প্রভোস্টের বাসায় শিক্ষার্থীর যৌন হয়রানি, বিচার দাবিতে উত্তাল রাবি

হল প্রভোস্টের বাসায় শিক্ষার্থীর যৌন হয়রানি, বিচার দাবিতে উত্তাল রাবি

স্বদেশ ডেস্ক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষার্থীকে যৌন হয়রানির ঘটনায় ক্যাম্পাসে মানববন্ধন, বিক্ষোভ মিছিলসহ প্রশাসনিক ভবন ঘেরাও করে আন্দোলন করেছেন শিক্ষার্থীরা। এ ঘটনায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের প্রোভস্ট অধ্যাপক বিথিকা বনিকের পদত্যাগের দাবি জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে পদত্যাগের দাবি নিয়ে বঙ্গমাতা হলের সামনে এসে অবস্থান নেন শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগানে-স্লোগানে পদত্যাগের দাবিতে প্রশাসনিক ভবন ঘেরাও করেন।

শিক্ষার্থীরা বলেন, যৌন হয়রানির শিকার মেয়েটি বিথিকা বণিকের বাসায় টিউশনী করতে গিয়েছিলেন। বাইরে বৃষ্টি হওয়ায় রাতে তার বাসায় অবস্থানকালে তার ভাই শ্যামল বণিক মেয়েটিকে যৌন হয়রানি করে। একজন শিক্ষার্থী যদি শিক্ষিকার বাসায় নিরাপত্তা না পায়; তাহলে এত বড় হলের শিক্ষার্থীরা কিভাবে নিরাপদ থাকবে। ধর্ষক যেই হোক না কেন তাকে শাস্তির আওতায় আনতে হবে এবং হলের প্রাধ্যক্ষ পদ থেকে অনতিবিলম্বে পদত্যাগ করতে হবে। এসময় শিক্ষার্থীরা বিথিকা বণিকের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে ধরেন।

এছাড়া সুষ্ঠু বিচার ও শিক্ষার্থীদের দাবি জানিয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে কয়েকটি দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো- অপরাধের শাস্তি নিশ্চিত করা, বিথিকা বনিককে প্রাথমিক স্টেটমেন্ট দেয়া, মেয়েটির পরিবারের উপর কোনো প্রকার চাপ না দেয়া, নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় তার পদত্যাগ করা, কুরুচিপূর্ণ কথা বলেছে তার ক্ষমা চাওয়া, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন থেকে পদক্ষেপ নেয়া, প্রতিটি হল, বিভাগে সেল গঠন করা এবং ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিত করা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘যে ঘটনা ঘটেছে সেটা খুবই দুঃখজনক। মেয়েটি আমাদের ছাত্রী, আমাদেরই মেয়ে। এ ধরনের ঘটনা মেনে নিতে পারি না। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে মেয়েটিকে সহযোগিতা দেয়া হচ্ছে। অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে।’

অভিযুক্ত প্রাধ্যক্ষের পদত্যাগ দাবির প্রেক্ষিতে প্রক্টর বলেন, শিক্ষার্থীদের দাবিগুলো এবং সমস্ত ঘটনার সত্যতা আমরা খুঁজে পেয়েছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিয়ে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করবো।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু বলেন, এ ঘটনার জন্য অভিযুক্তকে অবশ্যই শাস্তি পেতে হবে। এসময় তিনি শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনের সাথে একাত্বতা ঘোষণা করেন।

উল্লেখ্য, গত মঙ্গলবার রাতে হল প্রোভস্ট বিথিকা বণিকের বাসায় টিউশনি করাতে গিয়ে সেখানে যৌন হয়রানি শিকার হন ইংরেজি বিভাগের এক ছাত্রী। এরপর ঘটনার কথা পুলিশকে জানালে অভিযোগের প্রেক্ষিতে বুধবার অভিযুক্ত শ্যামল বণিককে আটক করে মতিহার থানা পুলিশ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877