শনিবার, ০১ Jun ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জিয়া ছাড়া কোনো সেক্টর কমান্ডার যুদ্ধক্ষেত্রে ছিলেন না: মির্জা আব্বাস দুবাই নিয়ে তরুণীদের অনৈতিক কাজে বাধ্য করতেন তারা চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেনটি আবার চালুর ঘোষণা, চলবে যত দিন ‘অল আয়েস অন রাফা’ : বিশ্বজুড়ে যা প্রায় ৫০ মিলিয়ন লোক শেয়ার করছে মানুষের বেঁচে থাকার কোনো অবলম্বনই সরকার রাখেনি : রিজভী রোহিঙ্গাদের নিয়ে করা আশঙ্কার আলামত দেখা যাচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী বিএনপির বিরুদ্ধে প্রচার চালানো হতো এমন ১৪৮ অ্যাকাউন্ট ও পেজ সরিয়েছে ফেসবুক পাসপোর্ট থেকে ‘ইসরাইল ব্যতীত’ শব্দ মুছে ফেলা দুঃখজনক : মোমেন পৃথিবীর কোনো দেশেই গণতন্ত্র পারফেক্ট নয় : ওবায়দুল কাদের রাত ১২টায় বন্ধ হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার, বিমানবন্দরে আটকা হাজার হাজার কর্মী
রাশিয়া ও কিরগিজস্তানের ১২০টিরও বেশি প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

রাশিয়া ও কিরগিজস্তানের ১২০টিরও বেশি প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

স্বদেশ ডেস্ক:

যুক্তরাষ্ট্র ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে অবদান রাখা মস্কোও কিরগিজস্তানের ১২০টিও বেশি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, এই নিষেধাজ্ঞার লক্ষ্য হচ্ছে রাশিয়ার গুরুত্বপূর্ণ কাঁচামাল ও উৎপাদিত পণ্যের প্রবেশ এবং তাদের যুদ্ধকে বাধাগ্রস্ত করার জন্য অর্থায়নের উৎস বন্ধ করা।

স্টেট ও ইউএস ট্রেজারির নতুন করে তৈরি করা কালো তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে রাশিয়ার বিভিন্ন ব্যাংক, এনার্জি শিল্প, শিপিং, প্রতিরক্ষা, প্রযুক্তি সংগ্রহ ও প্রস্তুতকারক এবং বেসরকারি সামরিক প্রতিষ্ঠান।

এছাড়া উন্নত প্রযুক্তি নিয়ে কাজ করে এমন সাতটি রাষ্ট্র নিয়ন্ত্রিত গবেষণা প্রতিষ্ঠানকে কালো তালিকায় রাখা হয়েছে।

এদিকে মার্কিন ট্রেজারি বিভাগ কিরগিজস্তানের বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে চিহ্নিত করেছে। তারা জানায়, প্রযুক্তিগত উপকরণের উপর যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের রফতানি নিষেধাজ্ঞা পাশ কাটাতে রাশিয়া এসব কিরগিজ প্রতিষ্ঠানকে ব্যবহার করছে। আর এটি রাশিয়ার উৎপাদকরা চান।

সূত্র : এএফপি/বাসস

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877