সোমবার, ২৭ মে ২০২৪, ০৭:২৬ পূর্বাহ্ন

‘বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’ উপলক্ষ্যে নিউইয়র্কে তিনদিনব্যাপী বাংলাদেশ বাণিজ্য মেলা

‘বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’ উপলক্ষ্যে নিউইয়র্কে তিনদিনব্যাপী বাংলাদেশ বাণিজ্য মেলা

হাকিকুল ইসলাম খোকন: নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পিএস ৬৯ মিলনায়তনে আগামী ২৭, ২৮ ও ২৯ সেপ্টেম্বর ‘বাংলাদেশি  ইমিগ্র্যান্ট ডে  ও বাংলাদেশ বাণিজ্য মেলা’ অনুষ্ঠিত হবে। মুক্তধারা ফাউন্ডেশনের প্রস্তাবনায় ২৫ সেপ্টেম্বরকে নিউইয়র্ক স্টেট কর্তৃক ‘বাংলাদেশি’ নিউইয়র্ক ইমিগ্র্যান্ট ডে’  রেজ্যুলেশন পাশ করার পর মুক্তধারা ফাউন্ডেশন ও নিউইয়র্ক স্টেট সিনেটকে ধন্যবাদ জানিয়ে ২৭ সেপ্টেম্বর  জাতির জনক  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানাচ্ছে এনআরবি ওয়ার্ল্ড ওয়াইড । ‘বঙ্গবন্ধুর দূরদর্শিতা ও বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে মূল বক্তব্য রাখবেন  প্রাক্তন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়া বাংলাদেশ ও আমেরিকার মূলধারার গুরুত্বপূর্ণ কয়েকজন ব্যক্তিত্ব অংশগ্রহণ করবেন।  -খবর বাপসনিউজ ।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছিলেন। সেই দিনটিকে বাংলাদেশি  ইমিগ্র্যান্ট ডে হিসেবে ঘোষণা করার জন্য এ বছর ফেব্রুয়ারি মাসে নিউইয়র্ক স্টেট সিনেটে সিনেটর টবি এ্যান স্ট্যাভেস্কি রেজ্যুলেশন আকারে উত্থাপন করেন।
উল্লেখ্য, মুক্তধারা ফাউন্ডেশনের তিন বছরের প্রচেষ্টার পর এ বছর ২৭ ফেব্রুয়ারি প্রস্তাবটি সিনেটে রেজ্যুলেশন আকারে পাশ হয়। রেজুলেশন নম্বর ৩২২।  গত বছরের মত এবছরও এনআরবি তিনদিনব্যাপী ‘বাংলাদেশ বাণিজ্য মেলা’র আয়োজন করছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী ২৭ সেপ্টেম্বর এই মেলা উদ্বোধন করবেন। ইতিমধ্যে এফবিসিসাই-এর সভাপতি শেখ ফাহিম, গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ও সিইও মার্ক জ্যাফি, বিজিএমই এর সহ-সভাপতি আরশাদ জামাল দীপু, ঢাকা চেম্বার অব কমার্সের সভাপতি ওসামা তাসির  অংশ নেবেন বলে জানা গেছে।
একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, দৈনিক ভোরের কাগজ এর সম্পাদক শ্যামল দত্ত, সাংবাদিক ও লেখক সুভাষ সিংহ রায় বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে যোগ দেবেন।
তিনদিনব্যাপী এই মেলায় বাংলাদেশের বিভিন্ন পণ্যসমাগ্রীর স্টল ছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ও তাঁর ওপর লিখিত শ্রেষ্ঠ গ্রন্থগুলোর প্রদর্শনী অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু সম্পর্কে প্রকাশিত বই ছাড়াও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ে প্রকাশিত, নির্বাচিত ও দুর্লভ অনেক গ্রন্থ দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।
তিনদিনের অনুষ্ঠানে সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করবেন বাংলাদেশের প্রখ্যাত শিল্পী রফিকুল ইসলাম, শমী কায়সার, মাহফুজ আহমেদ, মীর সাব্বির, তনিমা হাদী ও উদীপ্ত সাহা।  অনুষ্ঠানের কোন প্রবেশ মূল্য নেই। সময় ২৭ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যা ৭টা থেকে রাত ১১টা। ২৮ ও ২৯ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত বাণিজ্যমেলা সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877