শনিবার, ০১ Jun ২০২৪, ০৯:৩৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জিয়া ছাড়া কোনো সেক্টর কমান্ডার যুদ্ধক্ষেত্রে ছিলেন না: মির্জা আব্বাস দুবাই নিয়ে তরুণীদের অনৈতিক কাজে বাধ্য করতেন তারা চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেনটি আবার চালুর ঘোষণা, চলবে যত দিন ‘অল আয়েস অন রাফা’ : বিশ্বজুড়ে যা প্রায় ৫০ মিলিয়ন লোক শেয়ার করছে মানুষের বেঁচে থাকার কোনো অবলম্বনই সরকার রাখেনি : রিজভী রোহিঙ্গাদের নিয়ে করা আশঙ্কার আলামত দেখা যাচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী বিএনপির বিরুদ্ধে প্রচার চালানো হতো এমন ১৪৮ অ্যাকাউন্ট ও পেজ সরিয়েছে ফেসবুক পাসপোর্ট থেকে ‘ইসরাইল ব্যতীত’ শব্দ মুছে ফেলা দুঃখজনক : মোমেন পৃথিবীর কোনো দেশেই গণতন্ত্র পারফেক্ট নয় : ওবায়দুল কাদের রাত ১২টায় বন্ধ হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার, বিমানবন্দরে আটকা হাজার হাজার কর্মী
এলএনজি আমদানি বাড়াতে ওমানের সাথে নতুন চুক্তি

এলএনজি আমদানি বাড়াতে ওমানের সাথে নতুন চুক্তি

স্বদেশ ডেস্ক:

বাংলাদেশের তেল গ্যাস ও খনিজ করপোরেশন রাষ্ট্রীয় মালিকানাধীন পেট্রোবাংলা মধ্যপ্রাচ্যের দেশ থেকে আরো তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির জন্য কাতারের পর এবার ওমানের রাষ্ট্রায়ত্ত কোম্পানি ওকিউটি-এর সাথে আরেকটি চুক্তি স্বাক্ষর করেছে। এ চুক্তির আওতায় ২০২৬ সালে দেশটি থেকে এলএনজি সরবরাহ বাড়বে। এতে খোলাবাজারে দাম বাড়লেও চুক্তি অনুসারে ১০ বছর ধরে তুলনামূলক কম দামে এলএনজি পাওয়া যাবে।

সোমবার (১৯ জুন) হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এই চুক্তি সই হয়।

চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, জ্বালানি মন্ত্রণালয়ের সচিব খায়রুজ্জামান মজুমদার ও পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার।

বর্তমানে রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় ওমান থেকে ১ থেকে ১ দশমিক ৫ মিলিয়ন টন এলএনজি আমদানি করছে বাংলাদেশ। এই চুক্তির অতিরিক্ত হিসেবে ১০ বছরের জন্য একটি চুক্তির অধীনে আরো ১ মিলিয়ন টন আমদানি বাড়ানো হবে।

দেশের মোট প্রাকৃতিক গ্যাস উৎপাদন প্রতিদিন প্রায় ৩ হাজার মিলিয়ন ঘনফুট (এমএমসিএফডি)। দেশের মোট চাহিদা ৪ হাজার এমএমসিএফডির বিপরীতে প্রায় ১ হাজার এমএমসিএফডির ঘাটতি আছে। চাহিদার বিপরীতে দেশীয় খাত থেকে ২ হাজার ৩০০ এমএমসিএফডি উৎপাদন করা হয় এবং ৭০০ এমএমসিএফডি আমদানি করা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877