বুধবার, ১৫ মে ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
লিঙ্গ সমতা আনয়নে নারীর সুস্বাস্থ্য ও সুশিক্ষা নিশ্চিত করতে হবে: স্পিকার

লিঙ্গ সমতা আনয়নে নারীর সুস্বাস্থ্য ও সুশিক্ষা নিশ্চিত করতে হবে: স্পিকার

স্বদেশ ডেস্ক:

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীদের একান্ত সহজাত এবং আবশ্যক প্রয়োজনীয়তাগুলো চিহ্নিত করতে হবে। শিক্ষা ও কর্মজীবনসহ প্রতিটি ক্ষেত্রে নারীদের এসব প্রয়োজনীয়তা পূরণে যথাযথ পদক্ষেপ নিতে হবে। লিঙ্গ সমতা আনয়নে নারীর সুস্বাস্থ্য ও সুশিক্ষা নিশ্চিত করতে হবে।

আজ বৃহস্পতিবার সংসদ ভবনের কেবিনেট কক্ষে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)-এর কারিগরি সহযোগিতায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় ‘অ্যাকসিলারেটিং দ্যা ইমপ্লিমেন্টেশন অফ আইসিপিডি প্রোগ্রাম অ্যাকশন টু হার্নেস জেন্ডার ডিভিডেন্ড’ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পিকার এসব কথা বলেন।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মো. শামসুল হক টুকু, হুইপ মাহাবুব আরা বেগম গিনি এবং ইউএনএফপিএ’র কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ক্রিস্টিন ব্লোখুস উপস্থিত ছিলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একনিষ্ঠ প্রচেষ্টায় বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল। তিনি নারীর ক্ষমতায়ন ও লিঙ্গ সমতা নিশ্চিতকরণে বিভিন্ন পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রী কর্মজীবী নারীদের জন্য বেতনসহ মাতৃত্বকালীন ভাতা বাস্তবায়নের পাশাপাশি সমাজের অতিদরিদ্র নারীদের জন্য বয়স্ক ভাতা, বিধবা ভাতা, স্বামী পরিত্যক্ত ভাতাও বাস্তবায়ন করেছেন।

তিনি বলেন, এসপিসিপিডি প্রকল্পের আওতায় জেন্ডার ডিভিডেন্ড এর সুফল পেতে অতিদ্রুত একটি কার্যকর কর্মপরিকল্পনা প্রস্তুত করার উদ্যোগ গ্রহণ করতে হবে।

স্পিকার বলেন, বাল্যবিবাহ সম্পূর্ণভাবে বন্ধ না হওয়ার কারণগুলো খুঁজে বের করতে হবে। শ্রমক্ষেত্রে নারীর অংশগ্রহণকে অনুপ্রাণিত করতে হবে এবং কর্মক্ষেত্রে নারীদের প্রাপ্যতা ও অধিকার সুনিশ্চিত করতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সংসদ সদস্যদের অংশগ্রহণে সচেতনতামূলক ভিডিও বার্তা প্রদর্শনের ব্যবস্থা নিতে হবে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকির সভাপতিত্বে এবং সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সঞ্চালনায় এ কর্মশালায় স্বাগত বক্তব্য দেন এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক অতিরিক্ত-সচিব এম এ কামাল বিল্লাহ। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনএফপিএ’র পিপিআর প্রধান ড. মো. শহীদুল ইসলাম। কর্মশালার শেষে  মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় এবং এ পর্বে সংসদ সদস্যরা মূল্যবান মতামত দেন।

এ কর্মশালায় স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, শিরীন আখতার, ফখরুল ইমাম, উম্মে কুলসুম স্মৃতি, আরমা দত্ত, বাসন্তী চাকমা, সৈয়দা রুবিনা আক্তার, আদিবা আনজুম মিতা, ইউএনএফপিএ’র প্রতিনিধিরা, এসপিসিপিডি প্রকল্পের ডিপিডি এ কে এম আব্দুর রহিম ভূঁইয়া, কারিগরি কর্মকর্তা খন্দকার জাকিউর রহমানসহ জাতীয় সংসদ সচিবালয়ের প্রকল্প সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877