বুধবার, ১৫ মে ২০২৪, ০৮:৩১ পূর্বাহ্ন

বাংলাদেশের জন্য ৪০০ মিলিয়ন ডলারের ঋণ অনুমোদন এডিবি’র

বাংলাদেশের জন্য ৪০০ মিলিয়ন ডলারের ঋণ অনুমোদন এডিবি’র

স্বদেশ ডেস্ক:

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) অভ্যন্তরীণ সম্পদ আহরণে সংস্কার, সরকারি ব্যয়ের দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি এবং ক্ষুদ্র ব্যবসা; বিশেষ করে নারী-নেতৃত্বাধীন ব্যবসাকে স্বল্প খরচে উদ্ভাবনী ব্যাংক অর্থায়নে সহায়তা করতে মঙ্গলবার বাংলাদেশকে ৪০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করেছে।

কোভিড-১৯ মহামারির পর ২০২১ সালের অক্টোবরে চালু হওয়া সাসটেইনেবল ইকোনোমিক রিকভারি প্রোগ্রামের আওতায় এটি এডিবির দ্বিতীয় উপ-কর্মসূচি।

এডিবি’র দক্ষিণ এশিয়ার প্রিন্সিপাল পাবলিক ম্যানেজমেন্ট ইকোনমিস্ট আমিনুর রহমান বলেন, ‘এই উপ-কর্মসূচি বাংলাদেশকে রাজস্ব বৃদ্ধি, সরকারি ব্যয় ও ক্রয়ের ক্ষেত্রে দক্ষতা ও স্বচ্ছতা বাড়াতে সক্ষম করবে। এছাড়া রাষ্ট্রীয় মালিকানাধীন উদ্যোগগুলোর সংস্কারকে আরও বৃদ্ধি করা এবং ক্ষুদ্র ব্যবসা ও উদ্যোক্তাদের ব্যাংকিং খাত থেকে স্বল্প সুদে সাশ্রয়ী মূল্যের ঋণ পেতে সহায়তা করবে।’

তিনি আরো বলেন, ‘লিঙ্গ, জলবায়ু পরিবর্তন ও ডিজিটাইজেশন বিষয়ে দৃঢ় লক্ষ্যসহ উপ-কর্মসূচিটি সরকারকে দরিদ্র ও দুর্বল জনগোষ্ঠীর আয় বৃদ্ধিতে সহায়তা করার প্রচেষ্টা জোরদার করতে সক্ষম করবে।’

এই কর্মসূচি নতুন আয়কর আইন প্রণয়নের মাধ্যমে আয়কর আদায় বৃদ্ধি, কর ফাঁকি কমানো, সম্মতি ও প্রয়োগ ব্যবস্থা জোরদার করবে এবং দেশের করের পরিধি বিস্তৃত করবে।

এডিবি অনুসারে, ইলেকট্রনিক প্রকিউরমেন্ট ও ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেম শক্তিশালীকরণের মাধ্যমে সরকারি ক্রয়ের স্বচ্ছতা ও দক্ষতা বৃদ্ধি করা হবে এবং পাবলিক প্রকল্প মূল্যায়ন ও অনুমোদন প্রক্রিয়ার নতুন চালু হওয়া ডিজিটাল সিস্টেমের মাধ্যমে সরকারি প্রকল্পের অনুমোদন সহজতর করা হবে।

ডিজিটাল চ্যানেল ও ই-ওয়ালেট ব্যবহার করে স্বল্পমূল্যে ক্ষুদ্রঋণ প্রদানের লক্ষ্যে বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের উদ্ভাবনী অর্থায়ন সেবা চালুর জন্য নতুন প্যাকেজটি সহায়তা করবে।

এটি প্রান্তিক ও ভূমিহীন কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ী এবং নিম্ন আয়ের ব্যক্তিদের ব্যাংক ঋণ প্রদানের সুবিধা দেয়। ক্ষুদ্র ও ছোট ব্যবসা এবং নারী উদ্যোক্তা যাদের জমি বা সম্পত্তি নেই, তারাও তাদের লেনদেন প্রাপ্তি এবং অন্যান্য ধরনের অনির্ধারিত জামানত, যেমন ছোট সরঞ্জাম এবং যন্ত্রপাতির ওপর ভিত্তি করে অর্থ সংগ্রহ করতে পারবেন

লিঙ্গ সমতা এবং সামাজিক অন্তর্ভুক্তি প্রচার করা এবং সরকারি বিনিয়োগ ও জাতীয় বাজেটে জলবায়ু পরিবর্তনের এজেন্ডা মোকাবিলা করা এই নতুন কর্মসূচির কয়েকটি মূল কার্যক্রম।

সূত্র : ইউএনবি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877