রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৩৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ভারতে গিয়ে নিখোঁজ আওয়ামী লীগের এমপি মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর খরচ বাঁচাতে গিয়ে দেশের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী
হুয়াওয়ে নিয়ে এলো বিশ্বের সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন এআই ট্রেনিং ক্লাস্টার এটলাস ৯০০

হুয়াওয়ে নিয়ে এলো বিশ্বের সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন এআই ট্রেনিং ক্লাস্টার এটলাস ৯০০

স্বদেশ ডেস্খ: বিশ্বের সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন এআই ট্রেনিং ক্লাস্টার এটলাস ৯০০ নিয়ে এলো হুয়াওয়ে। বুধবার চীনের সাংহাই এ শুরু হওয়া তিনদিনব্যাপী হুয়াওয়ে কানেক্ট ২০১৯ এ ঘোষণা দেয়া হয়। এতে কম্পিউটিং মার্কেটের জন্য কৌশল ঘোষণাও করা হয়। এআই কম্পিউটিং এর পাওয়ার হাউস হিসেবে এটলাস ৯০০ বৈজ্ঞানিক গবেষণা এবং ব্যবসায়িক উদ্ভাবনের বিভিন্ন ক্ষেত্রে এআইকে আরো সহজলভ্য করে তুলবে। বিগত দশকে হুয়াওয়ে যে প্রযুক্তিগত শক্তির উন্নয়নে কাজ করেছে তার ভিত্তিতে, এটলাস ৯০০ ক্লাস্টারটির শক্তি হাজারখানেক অ্যাসসেন্ড প্রসেসরের শক্তির সমান। রেসনেট-৫০ কে প্রশিক্ষণ প্রদানের জন্য এটলাস ৯০০ মাত্র ৫৯ দশমিক ৮ সেকেন্ড সময় নেয় এবং গ্রহণকৃত এই সময়কে এআই ট্রেনিং পারফরমেন্স পরিমাপের ক্ষেত্রে গোল্ড স্টান্ডার্ড হিসেবে বিবেচনা করা হয়।

এটলাস ৯০০ এর গ্রহনকৃত সময় পূর্বের বিশ্ব রেকর্ডের তুলনায় ১০ সেকেন্ড কম।

এআই কম্পিউটিং এর পাওয়ার হাউস হিসেবে এটলাস ৯০০ জ্যোতির্বিজ্ঞান, আবহাওয়ার পূর্বাভাস, অটোনমাস ড্রাইভিং এবং তেল অনুসন্ধানসহ বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণা এবং ব্যবসায়িক উদ্ভাবনের বিভিন্ন ক্ষেত্রে আরো নতুন সম্ভাবনার দ্বার উন্মুক্ত করবে।

এছাড়াও হুয়াওয়ে এটলাস ৯০০ কে ক্লাস্টার সার্ভিস হিসেবে হুয়াওয়ে ক্লাউডের সাথে যুক্ত করেছে এবং এর ফলে বিভিন্ন ইন্ডাস্ট্রিতে বিদ্যমান গ্রাহকদের কাছে আরো সহজলভ্য হবে শক্তিশালী কম্পিউটিং ব্যবস্থাটি। বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং বৈজ্ঞানিক গবেষণা ইনস্টিটিউটগুলিকে এই পরিসেবা গ্রহণের জন্য ছাড় দেয়ারও প্রস্তাব দিয়েছে হুয়াওয়ে।

কম্পিউটিং এর ক্ষেত্রে ইন্ডাষ্ট্রি বর্তমানে রুল বেজড প্রক্রিয়া থেকে স্ট্যাটিস্টিক্যাল মডেলের দিকে বিকশিত হচ্ছে, যা মেশিন লার্নিং এর মূলভিত্তি। হুয়াওয়ে অনুমান করছে যে, আগামী পাঁচ বছরে, স্ট্যাটিস্টিক্যাল কম্পিউটিং মূলধারার কম্পিউটিং প্রযুক্তি হয়ে উঠবে এবং এআই কম্পিউটিং বিশ্বজুড়ে ব্যবহৃত কম্পিউটিং পাওয়ারের ৮০ শতাংশের বেশি স্থান দখল করবে।

‘কম্পিউটিং এর ভবিষ্যৎ বাজার অনেক বৃহৎ, যার মূল্য প্রায় ২ ট্রিলিয়ন মার্কিন ডলার’, এমনটি বলেন হুয়াওয়ের ডেপুটি চেয়ারম্যান কেন হু। তিনি বলেন, ‘আমরা চারটি মূল ক্ষেত্রকে বিবেচনা করে আমাদের বিনিয়োগ কার্যক্রম চালিয়ে যাবো। আমরা বিনিয়োগ করব স্থাপত্যশৈলীতে, সকল ক্ষেত্রের প্রসেসরে, স্বচ্ছ ব্যবসায়িক ক্ষেত্রে এবং একটি ওপেন ইকোসিস্টেম তৈরিতে।’

হুয়াওয়ে কানেক্ট ২০১৯ একটি বার্ষিক ফ্ল্যাগশিপ ইভেন্ট, যা হুয়াওয়ে গ্লোবাল আইসিটি ইন্ডাষ্ট্রির জন্য প্রতিবছর আয়োজন করে। এই বছরের সম্মেলনটির থিম ‘অ্যাডভান্স ইন্টেলিজেন্স’ এবং লক্ষ্য হলো গ্রাহক ও অংশীদারদের জন্য বুদ্ধিমান ভবিষ্যতের জন্য একটি উন্মুক্ত, কো-অপারেটিভ, শেয়ার্ড প্লাটফর্ম প্রতিষ্ঠা করা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877