সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:১২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মার্কিন পতাকা নামিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উড়লো ফিলিস্তিনি পতাকা! বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে: ওবায়দুল কাদের বিষয়টি আদালতেই সুরাহার চেষ্টা করব, হাইকোর্টের নির্দেশনা নিয়ে শিক্ষামন্ত্রী গাজার ভবিষ্যত নিয়ে আলোচনা করতে সৌদিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে : মির্জা ফখরুল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা তীব্র তাপপ্রবাহ : স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের মঙ্গলবারও ঢাকাসহ ২৭ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
মাথা ঢেকে আল-আজহার পরিদর্শনে যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি

মাথা ঢেকে আল-আজহার পরিদর্শনে যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি

স্বদেশ ডেস্ক:

মিসরের রাজধানী কায়রোতে অবস্থিত বিশ্বখ্যাত ইসলামী বিদ্যাপীঠ আল-আজহার বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন। এ সময় তাকে ওড়না দিয়ে মাথা ঢেকে রাখতে দেখা যায়। একইসাথে নীল রঙা ওই কাপড়টি নিজের গায়েও চড়িয়ে দেন তিনি।

স্থানীয় সময় শুক্রবার জিল বাইডেন আল-আজহার পরিদর্শন করেন। এ সময় আল-আজহারের প্রধান ড. সালামাহ দাউদের নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের একটি সরকারি প্রতিনিধি দল তাকে স্বাগত জানায়।

এর আগে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ভ্রমণের অংশ হিসেবে দুই দিনের জন্য মিসরে যান বাইডেন-পত্নী। পরিদর্শনকালে জিল বাইডেনের সামনে বিশ্বের প্রাচীনতম এই বিদ্যাপীঠের পরিচিতি তুলে ধরা হয় এবং আল-আজহারের গ্র্যান্ড ইমাম ড. শায়খ আহমদ আত-তাইয়িবের পক্ষ থেকে শুভেচ্ছাও জানানো হয়।

জিল বাইডেন আল-আজহার বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী মসজিদ প্রাঙ্গণ ও মিম্বর, ফাতিমি ও অটোমান ছাউনি এবং আল-জাওহারিয়া স্কুল ঘুরে দেখেন। তিনি আজহারের শিক্ষার্থীদের সাথে সাক্ষাত করেন এবং শিক্ষা অভিজ্ঞতা নিয়ে তাদের সাথে আলোচনা করেন। ১০৮৩ বছর ধরে ইসলামী শিক্ষা প্রসারের এর ঐতিহাসিক ভূমিকা শুনে অভিভূত হয়ে পড়েন জিল বাইডেন।

আল-আজহার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে জিল বাইডেন বলেন, ‘উম্মুদ দুনিয়া তথা পৃথিবীর আদি কেন্দ্রে এটি আমার দ্বিতীয় এবং কায়রো শহরে প্রথম ভ্রমণ। মিসেস আমিরের বিশেষ মধ্যাহ্নভোজের আয়োজন এবং প্রেসিডেন্টের উষ্ণ অভ্যর্থনায় আমি অভিভূত। বিশ্বাস করি, আমরা একে অন্যের ধর্ম সম্পর্কে ধারণা লাভের মাধ্যমে একটি সাধারণ ভিত্তি খুঁজে পেতে পারি এবং সত্য, প্রেম, ন্যায়নিষ্ঠা ও সমাধান লাভের আকাঙ্ক্ষা থেকে আমরা সবাই একত্র হতে পারি।’

কায়রোতে যুক্তরাষ্ট্রের দূতাবাস ফেসবুক পেজে জানায়, গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন দুই দিনের সফরে মিসরের কায়রো আসেন। এ সময় তাকে অভ্যর্থনা জানান মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ফার্স্ট লেডি ইনতিসার আমির। গত বৃহস্পতিবার জিল বাইডেন জর্ডানের যুবরাজ হুসাইন বিন আবদুল্লাহর বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে আম্মান যান। এরপর সপ্তাহব্যাপী এই ভ্রমণে মিসর হয়ে তার মরক্কো ও পর্তুগাল যাওয়ার কথা রয়েছে।

সূত্র : আল-আহরাম, মিসরাবি ও আল-মিসরি আল ইয়াউম

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877