বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
রাশিয়ার গুপ্তচর তিমির দেখা মিললো সুইডেনের উপকূলে

রাশিয়ার গুপ্তচর তিমির দেখা মিললো সুইডেনের উপকূলে

স্বদেশ ডেস্ক:

তিমিটির নাম ভালদিমির । আর পাঁচটি তিমির চেয়ে এটি বেশ আলাদা।  আর তাই বিশ্বজুড়ে বিজ্ঞানীরা এই তিমি-কে নিয়ে ব্যস্ত। মনে করা হচ্ছে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত এই তিমিকে গুপ্তচরবৃত্তির কাজে লাগিয়েছে রাশিয়া। বেলুগাস  প্রজাতির তিমিটিকে প্রথম দেখা গিয়েছিলো ২০১৯ সালে, নরওয়েতে। সেইসময়ে  ফিনমার্কের সুদূর উত্তরাঞ্চলে  তিমিটি নরওয়ের উপকূলরেখা বরাবর  তিন বছরেরও বেশি সময় ধরে একই জায়গায় ছিলো। কয়েক মিটার লম্বা এই তিমিটিকে সম্প্রতি আবার দেখা গেছে সুইডেনের দক্ষিণ-পশ্চিম উপকূলে হুনেবোস্ট্র্যান্ডে।

ওয়ানহোয়েল সংস্থার একজন সামুদ্রিক জীববিজ্ঞানী সেবাস্টিয়ান স্ট্র্যান্ড বলেছেন, ”কেন তিমিটি এতো দ্রুত গতিতে এগিয়ে চলছে তা আমরা বুঝতে পারছি না। বিস্ময়করভাবে তিমিটি তার প্রাকৃতিক পরিবেশ থেকে খুব দ্রুত অন্যত্র  সরে যাচ্ছিলো। এটি হরমোনের কার্যকলাপ  হতে পারে যা তিমিটিকে একজন সঙ্গী খুঁজতে উদ্দীপিত করেছে। অথবা এটি একাকীত্ব হতে পারে, কারণ বেলুগাস একটি খুব সামাজিক প্রজাতি-  হতে পারে যে সে অন্য বেলুগা তিমিগুলির সন্ধান করছে।”

স্ট্র্যান্ড বলেন, তিমিটি ১৩-১৪ বছর বয়সী বলে মনে করা হচ্ছে।এই  বয়সে তাদের ওপর হরমোনের প্রভাব  খুব বেশি থাকে। বেলুগাস প্রজাতিটি নরওয়ের উত্তর উপকূল এবং উত্তর মেরুর মাঝখানে স্বালবার্ড দ্বীপপুঞ্জের কাছাকাছি অবস্থিত । ২০১৯ সালের এপ্রিলে যখন এটিকে  নরওয়েতে দেখা যায় তখন তিমিটিকে বেলুগা গোত্রের বলে মনে হয়নি বিজ্ঞানীদের ।নরওয়েজিয়ানরা তাকে রাশিয়ার সাথে সঙ্গতি রেখে Hvaldimir নামে  ডাকতে শুরু করেছিলো। যখন তিমিটি নরওয়ের উপকূলে প্রথম আবির্ভূত হয়েছিল, তখন নরওয়েজিয়ান মৎস্য অধিদফতরের সামুদ্রিক জীববিজ্ঞানীরা তার শরীর থেকে একটি হার্নেস খুলে নিয়েছিলেন। সেই হার্নেস মানুষের তৈরি। সেটিতে একটি  ক্যামেরা  বসানোর জায়গা করা ছিল এবং সেটির উপর একটি প্লাস্টিকের ঢাকনায় সেন্ট পিটার্সবার্গ লেখা ছিল।

 

সন্দেহের শুরু সেখান থেকেই। অধিদপ্তরের কর্মকর্তারা বলেছেন যে  ভালদিমির  রাশিয়ান নৌবাহিনী দ্বারা প্রশিক্ষণের সময় পালিয়ে যেতে পারে  কারণ সে মানুষের সাথে মিশতে অভ্যস্ত বলে মনে হয়েছিল তাদের । যদিও মস্কো কখনই নরওয়েজিয়ান অনুমান সম্পর্কে কোনও আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দেয়নি। ব্যারেন্টস সাগর একটি কৌশলগত ভূ-রাজনৈতিক এলাকা যেখানে পশ্চিমা এবং রাশিয়ান সাবমেরিনের গতিবিধি পর্যবেক্ষণ করা হয়। এটি উত্তর সাগর রুটের প্রবেশদ্বারও, যা আটলান্টিক এবং প্রশান্ত মহাসাগরের মধ্যে সামুদ্রিক চলাচলের পথকে ছোট করে। স্ট্র্যান্ড বলেছিলেন যে সাম্প্রতিক বছরগুলিতে তিমিটির স্বাস্থ্য খুব ভাল বলে মনে হচ্ছে। কিন্তু  সুইডেনে সে তার পর্যাপ্ত খাবার খুঁজে পাবে কিনা তা নিয়ে কিছুটা উদ্বিগ্ন বিজ্ঞানীরা।  কারণ ইতিমধ্যে ভালদিমিরের ওজন কমেছে । বেলুগা তিমি, যা প্রায় ছয় মিটার  আকার পর্যন্ত পৌঁছাতে পারে এবং ৪০ থেকে ৬০বছর পর্যন্ত  বেঁচে থাকে। এগুলি  সাধারণত গ্রীনল্যান্ড, উত্তর নরওয়ে এবং রাশিয়ার আশেপাশে বরফের পানিতে  বাস করে।

সূত্র : দ্য গার্ডিয়ান

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877