বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:২০ অপরাহ্ন

সোশ্যাল মিডিয়ার ১৪ লাখ পোস্ট মুছে দিলো চীন

সোশ্যাল মিডিয়ার ১৪ লাখ পোস্ট মুছে দিলো চীন

স্বদেশ ডেস্ক:

চীনে গত ২ মাসে ভুল তথ্য ছড়ানোয় সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে ১৪ লাখ পোস্ট মুছে ফেলা হয়েছে। যেসব সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে এসব পোস্ট মুছে ফেলা হয়েছে সেগুলো হচ্ছে- উই চ্যাট, ডয়ুইন ও ওয়েইবো। শুক্রবার এক বিবৃতিতে চীনের সাইবারস্পেস প্রশাসন (সিএসি) এ তথ্য দিয়েছে।

আরব নিউজের খবরে বলা হয়েছে, পোস্ট মুছে ফেলার পাশাপাশি প্রায় ৬৭ হাজার সোশ্যাল মিডিয়া একাউন্ট বন্ধও করে দিয়েছে সিএসি। দেশটির বৃহত্তর ‘সংশোধন’ প্রচারাভিযানের অংশ হিসেবে মার্চের ১০ তারিখ থেকে ২২ মে পর্যন্ত এই ‘পরিশোধন’ চলে। চীনা কর্তৃপক্ষ বলছে, এই একাউন্টগুলো দীর্ঘদিন ধরে ভুল তথ্য বা গুজব ছড়িয়ে আসছিল। এছাড়াও বিভিন্ন সময়ে রাষ্ট্রীয় কর্মকর্তাদের ছদ্মবেশ ধারণ করে পোস্ট করাসহ অবৈধভাবে আয় করছিল। দীর্ঘদিন ধরে পরীক্ষা করার পার অবশেষে একাউন্টগুলো মুছে ফেলা হয়েছে।

এর আগে ২০২১ সাল থেকেই চীন সাইবারস্পেস ‘পরিচ্ছন্ন’ রাখার জন্য কয়েক বিলিয়ন সোশ্যাল মিডিয়া একাউন্ট মুছে ফেলার টার্গেট নিয়েছে। এর মধ্যে উই চ্যাট, ডয়ুইন ও ওয়েইবোর একাউন্ট রয়েছে। মুছে ফেলা ছাড়াও সাধারণ শাস্তির আওতায় আসছে আরও ৯ লাখ ৩০ হাজার একাউন্ট। এগুলো থেকে ফলোয়ারদের সরিয়ে দেয়া হয়েছে এবং আয়ের সুবিধা বন্ধ করে দেয়া হয়েছে।

পৃথক আরেক অভিযানে এক লাখেরও বেশি একাউন্ট বন্ধ করে দেয়া হয়।এসব একাউন্টগুলো এআই প্রযুক্তির সাহায্যে অনলাইনে ভুয়া সংবাদ ছড়িয়ে আসছিল। তারা সংবাদ উপস্থাপক এবং মিডিয়া সংস্থাগুলোকে ভুলভাবে উপস্থাপন করেছে বলে অভিযোগ করেছে চীনা কর্তৃপক্ষ। সিএসি জানিয়েছে, সর্বশেষ অভিযানে প্রায় ১৩ হাজার ভুয়া সামরিক একাউন্টকে টার্গেট করা হয়। এসব একাউন্টগুলো ‘চীনা রেড আর্মি কমান্ড’, ‘চীনা সন্ত্রাসবিরোধী বাহিনী’ এবং ‘কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনী’ নামে নিজেদের পরিচয় দেয়। এছাড়াও ২৫ হাজার একাউন্ট বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ছদ্মবেশে জনসাধারণকে প্রতারিত করছিল।

 

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877