শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:১৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ফিলিস্তিন সমস্যার ন্যায্য ও স্থায়ী সমাধান চায় চীন বিশ্বকাপে পাকিস্তানের ১৫ সদস্যের দলে যাদের রাখলেন ওয়াকার দীর্ঘ বিরতি শেষে বলিউডে ফিরছেন প্রীতি জিনতা রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী গরমে পোষা প্রাণীর যত্ন দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি
লাইব্রেরিতে বই ফেরত এলো ১০০ বছর পরে! জরিমানা দেড় লাখ টাকা

লাইব্রেরিতে বই ফেরত এলো ১০০ বছর পরে! জরিমানা দেড় লাখ টাকা

স্বদেশ ডেস্ক:

লাইব্রেরিতে বইটি ফেরত এলো ১০০ বছর পরে! হ্যাঁ, কোনো মজার কথা নয়। এমন কাণ্ডই ঘটেছে জো বাইডেনের দেশে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সেন্ট হেলেনা পাবলিক লাইব্রেরিতে বই ফেরত এলো প্রায় ১০০ বছর পরে। ওই গ্রন্থাগার কর্তৃপক্ষ জানিয়েছেন, তারা এমন একটি বই ফেরত পেয়েছেন, যেটি প্রায় ১০০ বছর আগে ওই গ্রন্থাগার থেকে পড়ার জন্য ধার নেয়া হয়েছিল!

যেকোনো লাইব্রেরিতেই সাধারণত ১৫ দিনের মাথায় বই ফেরত দেয়া বিধি থাকে। না হলে বিলম্ব জরিমানা গুণতে হয়। কোনো গ্রন্থাগার থেকে বই নেয়ার পর খুব বেশি দেরি হলে সাধারণত তা কয়েক মাসের মধ্যেই ফেরত দেয়া হয়। না হলে জরিমানার পরিমাণ অনেকটা বেড়ে যায়! কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এই পাবলিক লাইব্রেরিতে যা ঘটল, তা অবাক করাই বটে! লাইব্রেরিতে ফিরল ১০০ বছর আগে ধার নেয়া বই!

কী এমন বই, যা পাঠক এত দিন ফেরত দেননি?

একেবারে বিখ্যাত হয়ে পড়া ওই বইটি হলো ‘আ হিস্ট্রি অব দ্য ইউনাইটেড স্টেটস’। লেখক বেনসন লসিং। মোটামুটি ১৮৮১ সাল নাগাদ বইটি প্রকাশিত হয়েছিল বলে জানা গিয়েছিল।

বিলম্ব জরিমানা কত পড়ল?

সেন্ট হেলেনা পাবলিক লাইব্রেরির পরিচালক জানিয়েছেন, বই ফেরত দিতে দেরি হলে তারা কোনো জরিমানা করেন না। যদিও বই ঠিক সময়ে ফেরত দেয়া না হলে অনেক গ্রন্থাগারই জরিমানা করে থাকে। তবে যদি এ বইটির জন্য লাইব্রেরি কর্তৃপক্ষ জরিমানা করতেন, তবে ওই সদস্যকে জরিমানা বাবদ গুণতে হতো ১৪১৩ ডলার। বাংলাদেশী মুদ্রায় যা এক লাখ ৫১ হাজার টাকার বেশি!

বইটি দেয়ার পরে গ্রন্থাগারের নথিতে উল্লেখ করা হয়েছিল, এটি ফেরত দেয়া হবে ১৯২৭ সালের ২১ ফেব্রুয়ারি। এরপর মাসের পর মাস বছরের পর বছর গড়িয়ে গেছে। বইটি আর জমা পড়েনি। সম্প্রতি এক ব্যক্তি বইটি গ্রন্থাগারে ফেরত দিয়েছেন। তবে বইটি ঠিক কে ধার নিয়েছিলেন গ্রন্থাগারের নথি থেকে তা স্পষ্ট করে বোঝা যায়নি। একটা নাম পাওয়া গেছে, তবে ওই নামটি নিয়ে খুব নিশ্চিত নয় লাইব্রেরি।
সূত্র : জি নিউজ

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877