সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৫১ পূর্বাহ্ন

৩২ কিলোমিটার দূর থেকে হৃৎপিণ্ডের সফল অস্ত্রোপচার

৩২ কিলোমিটার দূর থেকে হৃৎপিণ্ডের সফল অস্ত্রোপচার

স্বদেশ ডেস্ক:

রোবট ব্যবহার করে অস্ত্রোপচার ঘটনা চিকিৎসাবিজ্ঞানে নতুনই বলা যায়। ২০১৭ সালে রোবটের মাধ্যমে প্রথম সফল অস্ত্রোপচারের খবর পাওয়া যায়। এবার হৃদরোগের মতো সমস্যায় সফল অস্ত্রোপচার করল রোবট। তাও সেটি আবার প্রায় ৩২ কিলোমিটার দূর থেকে।

ভারতের আহমেদাবাদের অ্যাপেক্স হার্ট ইনস্টিটিউটে গত বুধবার এক রোগীর অস্ত্রোপচার সম্পন্ন করে কোরপাথ জিআরএক্স রোবট নামে এক রোবট চিকিৎসক। প্রায় ৩২ কিলোমিটার দূরের গান্ধীনগরের অক্ষরধাম মন্দির থেকে কম্পিউটারের সাহায্যে রোবটটি পরিচালনা করেন দেশটির গুজরাটের হৃদরোগ বিশেষজ্ঞ তেজাস প্যাটেল।

চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে দূর থেকে রোবটের মাধ্যমে হৃদযন্ত্রে অস্ত্রোপচার করার এটাই প্রথম সফল ঘটনা। চিকিৎসকদের জার্নাল ইক্লিনিক্যালমেডিসিন-এ পুরো প্রক্রিয়ার একটি প্রতিবেদন প্রকাশ করেছেন ডা. প্যাটেল।

প্রতিবেদনে বলা হয়েছে,  একজন মধ্যবয়স্ক নারী ধমনির প্রায় ৯০ শতাংশ ‘ব্লক’ নিয়ে অ্যাপেক্স হার্ট ইনস্টিটিউটে ভর্তি হন। রোগীর রক্ত চলাচল বন্ধের উপক্রম হলে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। আর হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ তেজাস প্যাটেল অস্ত্রোপচার পরিচালনার দায়িত্বে ছিলেন। তখনই তিনি দীর্ঘদিন ধরে তার গবেষণাধীন কোরপাথ জিআরএক্স রোবটটি ব্যবহারের সিদ্ধান্ত নেন। রোবটটির নির্মাতা প্রতিষ্ঠান কোরিনডাস।

এ সফলতার কথা জানিয়ে প্যাটেল বলেন, ‘প্রত্যন্ত গ্রাম থেকে রোগীকে না সরিয়ে এই টেলিরোবটিকসের মাধ্যমে সফলভাবে অস্ত্রোপচার করা সম্ভব। এর ফলে গ্রামীণ স্বাস্থ্যব্যবস্থার উন্নতি হবে।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877