সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
১৪ বছর পর ‘ভুলভুলাইয়া’র ছবিতে অক্ষয় কুমার ‘কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছে র‌্যাব’ উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব হারানোর পর থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ বিরোধী দল নিধনে এখনো বেপরোয়া কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে : মির্জা ফখরুল রাজশাহীর দুই জেলায় ভূমিকম্প অনুভূত ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল-কমলগঞ্জ, ৫০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিছিন্ন তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ১৫০০ কোটি টাকা
অস্ট্রেলিয়ার বিপক্ষে কেমন করতে পারে আফগানিস্তান

অস্ট্রেলিয়ার বিপক্ষে কেমন করতে পারে আফগানিস্তান

বিশ্বকাপ প্রস্তুতিমূলক দুটি ম্যাচেই জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। অপরদিকে আফগানিস্তান আইসিসির টুর্নামেন্টগুলোতে সবচেয়ে কম অভিজ্ঞ দল। কিন্তু আফগান বর্তমান দলে এমন খেলোয়াড় রয়েছে যারা খেলার মোড় পাল্টে দিতে পারেন। শনিবার ব্রিস্টলে বিশ্বকাপের চতুর্থ ম্যাচে মুখোমুখি হচ্ছে দল দু’টি। ম্যাচটিতে প্রতিপক্ষ হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে কেমন করতে পারে আফগানিস্তান?

এক বছর আগেও অবস্থা অনুসারে অনেকে অস্ট্রেলিয়াকে টপ ফেভারিট হিসেবে ভাবতে চাইতেন না। কিন্তু ভারত ও সংযুক্ত আরব আমিরাতে সিরিজ জয়ের পর এবং তাদের দু’জন অভিজ্ঞ খেলোয়াড় স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের ফেরত আসায় তারা আবার এ বিশ্বকাপে বিপজ্জনক দল হয়ে উঠেছে।

যদিও আরোন ফিঞ্চ প্রস্তুতি ম্যাচ তার খেলা তুলে ধরতে পারেননি, কিন্তু উসমান খাজা তারা ফর্মের ধারাবাহিকতা বজায় রেখেছেন। পেস ও স্পিন উভয় বিভাগেই এ বিশ্বকাপের অন্য যেকোনো দলের ‍তুলনায় অধিক শক্তিশালী অবস্থান অস্ট্রেলিয়া দলের। প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স চূড়ান্ত একাদশ নির্বাচনে সংশ্লিষ্টদের বিপদেই ফেলবে।

অপরদিকে, শেষ প্রস্তুতিমূলক ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে বড় ধরনের পরাজয় হয়েছে আফগানিস্তানের, যেটা হয়তো তাদের আত্মবিশ্বাসে চিড় ধরাতে পারে। আইসিসির টুর্নামেন্টগুলোতে তারা সবচেয়ে কম অভিজ্ঞ দল হতে পারে, তবে তারা যে কোনো দলের জন্য বিপজ্জনকও হয়ে উঠতে পারে।

পাকিস্তানের বিপক্ষে তাদের জয় এটা প্রমাণ করে যে, একটি ইউনিট হিসেবে তাদের যথেষ্ট সক্ষমতা রয়েছে। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে তাদের ব্যাটিং বিপর্যয় হয়তো তারা কাটিয়ে উঠতে পারবে। অধিনায়ক গুলবদিন নাইব আশা করছেন অস্ট্রেলিয়ার শক্তিশালী বোলিংয়ের বিপক্ষেও তাদের শীর্ষ ব্যাটসম্যানরা একটি ভালো সূচনা করতে পারবেন। এছাড়া রশিদ, নবি ও মুজিব স্পিন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের ঘায়েল করে ম্যাচে একটি ভালো অবস্থান তৈরি করতে পারবে বলেও আশা করছেন তারা।

দু’দলের প্রধান খেলোয়াড়েরা
রশিদ খান (আফগানিস্তান) : বোলিংয়ে আইসিসির বর্তমান ওয়ানডে র‌্যাংকিংয়ে তার অবস্থান তৃতীয়। ২০ বছর বয়সী এ খেলোয়াড়ের বিগ ব্যাসে অস্ট্রেলিয়ার অধিকাংশ ব্যাটসম্যানের বিপক্ষে বোলিংয়ের অভিজ্ঞতা রয়েছে। ব্যাটিংবান্ধব ব্রিস্টলেও তার ভালো করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া) : প্রথম প্রস্তুতিমূলক ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে তার রয়েছে সেঞ্চুরি। তার স্পিন মোকাবিলার অভিজ্ঞতা মধ্যবর্তী ওভারগুলোতে রশিদ ও নবীকে মোকাবেলায় ভালোই কাজে আসবে।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে মাঠ এলাকার আকাশ রৌদ্রোজ্জ্বল থাকতে পারে। এ মাঠেই মঙ্গলবার শেষ প্রস্তুতিমূলক ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪২১ রানের বিশাল সংগ্রহ করেছে ওয়েস্ট ইন্ডিজ। শুষ্ক আবহাওয়া স্পিনারদের বাড়তি সুবিধা দিতে পারে, যেভাবে গত সপ্তাহে আফগানিস্তান হারিয়েছিল পাকিস্তানকে।

দুই দলে যারা আছেন :
আফগানিস্তান : গুলবদিন নাইব (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ (উইকেট কিপার), নুর আলি জারদান, হজরতুল্লাহ জাজাই, রহমত শাহ, আসগর আফগান, হাসমতুল্লাহ শহিদি, নাজিবুল্লাহ জারদান, সামিউল্লাহ শিনওয়ারি, মোহাম্মদ নবী, রশিদ খান, দৌলত জারদান, আফতাব আলম, হামিদ হাসান ও মুজিব উর রহমান।

অস্ট্রেলিয়া : আরোন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ওসমান খাজা, স্টিভ স্মিথ, শোন মার্স, অ্যালেক্স কেরি (উইকেট কিপার), মার্কুস স্টোইনিস, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, কেন রিচার্ডসন, পেট কুমিন্স, জেসন বেহরেনডোরফ, নাথান কুটলার-নিল, অ্যাডাম জাম্পা ও নাথান লিয়ন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877