শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:৪০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বঙ্গোপসাগরে বিমান ঘাঁটির বিনিময়ে সহজে ক্ষমতায় ফেরার প্রস্তাব দিয়েছিলেন এক শ্বেতাঙ্গ: প্রধানমন্ত্রী প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’ যখন বাংলাদেশে পৌঁছতে পারে রাইসিকে শেষ বিদায় জানাতে ইরানে হাজারো মানুষের ঢল আ’লীগের দীর্ঘমেয়াদে ক্ষমতা ভোগের স্বপ্ন কখনোই পূরণ হবে না : মির্জা ফখরুল কলকাতায় আজীম হত্যা : যা জানালেন বন্ধু গোপাল বিশ্বাস যুক্তরাষ্ট্রের লাগাম টেনে ধরেছেন রিশাদ সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি জব্দের নির্দেশ গ্রেপ্তার হলেন অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকির ভাই রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ টাকা ফেরত দিয়ে খালাস পেলেন ইভ্যালির রাসেল-শামীমা
‘ভারত ও চীন বাধা না দিলে ইউক্রেনে পরমাণু হামলা চালাত রাশিয়া’

‘ভারত ও চীন বাধা না দিলে ইউক্রেনে পরমাণু হামলা চালাত রাশিয়া’

স্বদেশ ডেস্ক:

ভারত ও চীন বাধা না দিলে ইউক্রেনকে পরাস্ত করতে পরমাণু অস্ত্র প্রয়োগ করতেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার আমেরিকা এ মন্তব্য করেছে। একইসাথে ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তিতে ভবিষ্যতে পরমাণু হামলার আশঙ্কা প্রকাশ করলেন আমেরিকার পররাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন।

আগামী সপ্তাহেই জি-২০ বৈঠকে যোগ দিতে দিল্লি আসছেন জো বাইডেন সরকারের পররাষ্ট্র সচিব ব্লিঙ্কেন। তার আগে রাশিয়ার উপর ভারত ও চীনের প্রভাব সম্পর্কে তার করা মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করছে আন্তর্জাতিক কূটনৈতিক মহল।

এক সাক্ষাৎকারে ব্লিঙ্কেন মন্তব্য করেন, যে ভঙ্গিতে ইউক্রেন যুদ্ধ নিয়ে আগ্রাসন দেখাচ্ছিল মস্কো, তাতে তিনি (পুতিন) হয়তো পরমাণু বোমা ব্যবহার করতেন।

ব্লিঙ্কিন আরো বলেন, ভারত ও চীন বাধা না দিলে হয়তো এত দিনে ইউক্রেন যুদ্ধ শেষ করার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরমাণু অস্ত্র ব্যবহার করতেন।

সম্প্রতি ‘নিউ স্টার্ট’ চুক্তি ভাঙার কথা ঘোষণা করেছিলেন পুতিন। এই চুক্তি ছিল আমেরিকার সাথে কৌশলগত পরমাণু নিরস্ত্রীকরণ সংক্রান্ত। এর পরই মস্কোর বিরুদ্ধে নতুন করে সরব হয়েছে আমেরিকা।

ব্লিঙ্কিনের বক্তব্য, এই পদক্ষেপ পরমাণু অস্ত্র ব্যবহারের আশঙ্কা বাড়াচ্ছে। যদিও রাশিয়ার উপরে ভারত ও চীনের ‘প্রভাব’ কূটনৈতিক বিশ্বের জন্য ইতিবাচক বলে মন্তব্য করেন তিনি।
সূত্র : সংবাদ প্রতিদিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877