রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১২ অপরাহ্ন

বিশ্ব আপনাদের সাথে আছে : ইউক্রেনে সফরকালে বাইডেন

বিশ্ব আপনাদের সাথে আছে : ইউক্রেনে সফরকালে বাইডেন

স্বদেশ ডেস্ক:

রাশিয়ার আগ্রাসনের এক বছর পূর্তি হওয়ার কয়েক দিন আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার ইউক্রেনে এক অঘোষিত সফর করেছেন।

তিনি বলেন, ইউক্রেনের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং ভৌগলিক অখণ্ডতার প্রতি আমাদের সমর্থন প্রদর্শন করতে এখানে এসেছি এবং বিশ্বও আপনাদের সাথে আছে।

কিয়েভের মারিনস্কি প্রাসাদে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি এবং তিনি বক্তব্য দেন।

বাইডেন কামান, গোলাবারুদ এবং অ্যান্টি ট্যাংক অস্ত্রসহ ৫০ কোটি ডলারের যুক্তরাষ্ট্রের নতুন সহায়তার ঘোষণা করেছেন। তিনি আরো বলেন, চলতি সপ্তাহে রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

বাইডেন ইউক্রেনের সামরিক বাহিনীকে সহায়তা করার জন্য ৫০টির বেশি দেশের একটি জোটকে একত্রিত করার জন্য এবং রাশিয়ার অর্থনীতির ওপর ‘নজিরবিহীন ব্যয়’ চাপানোর জন্য নেতৃত্বস্থানীয় অর্থনীতিকে একত্রিত করার কথা বলেছেন।

ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ একটি মুহূর্তে ইউক্রেন সফরের জন্য জেলেন্সকি বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, তিনি যুক্তরাষ্ট্রের এই নেতার সাথে যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য উন্মুখ।

বাইডেন এবং জেলেন্সকি যখন রাজধানীতে একটি ক্যাথেড্রাল পরিদর্শন করছিলেন তখন কিয়েভ এবং অন্য কোথাও বিমান হামলার সাইরেন শোনা গিয়েছিল।

বাইডেন এবং জেলেন্সকি যুদ্ধে যারা নিহত হয়েছেন তাদের জন্য উৎসর্গীকৃত একটি স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেছেন।

যুক্তরাষ্ট্রের সমর্থন প্রদর্শনের জন্য এবং ইউক্রেনের কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করতে বাইডেন প্রশাসনের সদস্যরা গত বছর ইউক্রেন সফর করেছেন। ইউক্রেন সফরকারী যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের মধ্যে ছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

বাইডেনের স্ত্রী জিল গত মে মাসে ইউক্রেনে অঘোষিত যাত্রাবিরতি করেছিলেন।

ডিসেম্বরে যুক্তরাষ্ট্র সফর ছিল নিজ দেশের বাইরে জেলেন্সকির প্রথম প্রকাশ্য যুদ্ধকালীন সফর।
সূত্র : রয়টার্স

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877