শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৩৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
তেলের উৎপাদন কমাচ্ছে রাশিয়া, বাড়ছে দাম

তেলের উৎপাদন কমাচ্ছে রাশিয়া, বাড়ছে দাম

স্বদেশ ডেস্ক:

অপরিশোধিত তেলের উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে রাশিয়া। বিশ্বের বড় অর্থনীতির দেশগুলো অপরিশোধিত রুশ তেল ও তেলজাত পণ্যের সর্বোচ্চ মূল্য বেঁধে দেওয়ার পাল্টা পদক্ষেপ হিসেবে মার্চ থেকে উৎপাদন কমিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে তারা ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, রুশ উপ-প্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক ঘোষণা দিয়েছেন, মার্চ থেকে প্রতিদিন পাঁচ লাখ ব্যারেল তেল উৎপাদন কমাবে রাশিয়া। এই ঘোষণার পর আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তে শুরু করেছে।

নোভাক বলেন, ‘আজ পর্যন্ত আমরা উৎপাদিত তেলের পুরোটুকু বিক্রি করছি। বেঁধে দেওয়া সর্বোচ্চ মূল্য যারা পরোক্ষ বা প্রত্যক্ষভাবে মেনে চলবে তাদের কাছে আমরা তেল বিক্রি করবো না।’
তিনি আরও বলেন, ‘এই ক্ষেত্রে মার্চ থেকে প্রতিদিন ৫ লাখ ব্যারেল তেলের উৎপাদন স্বেচ্ছায় কমিয়ে আনবে রাশিয়া। নিষেধাজ্ঞার পরও এতদিন পর্যন্ত উৎপাদিত তেলের ক্রেতা পেয়েছে মস্কো।’

এর আগে রাশিয়ার তেল ও তেলজাত পণ্যের সর্বোচ্চ মূল্য বেঁধে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জি-৭ ও অস্ট্রেলিয়া। ইউক্রেনে যুদ্ধ বন্ধে রাশিয়ার ওপর চাপ প্রয়োগে নিষেধাজ্ঞা জারির অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেয় তারা। গত ৫ ডিসেম্বর থেকে রুশ তেলের দাম প্রতি ব্যারেল ৬০ ডলার নির্ধারণ করেছিল এ দেশগুলো।

রাশিয়া বিশ্বের অন্যতম বৃহৎ তেল উৎপাদনকারী দেশ। দেশটির তেলের উৎপাদন কমানোর ঘোষণার পর আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে ২ দশমিক ২ শতাংশ। এর ফলে প্রতি ব্যারেল তেলের দাম দাঁড়িয়েছে ৮৬ ডলার।

ইউক্রেনে যুদ্ধের পর থেকে রুশ তেলের ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি রেখেছে পশ্চিমা দেশগুলো। রাশিয়া তেল বিক্রি করে এর মুনাফা যাতে যুদ্ধে ব্যয় না করতে পারে সে লক্ষ্যেই এ নিষেধাজ্ঞা দেয় পশ্চিমারা। সর্বশেষ রাশিয়ার পরিশোধিত তেলজাত পণ্য সমুদ্রপথে আমদানি নিষিদ্ধ করেছে ইইউ। যেসব ক্রেতা এই নিষেধাজ্ঞা মানবে না তাদের ট্যাংকের বহর ও বিমার বাজার ব্যবহার করতে দেওয়া হবে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877