শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:১০ অপরাহ্ন

পাসের হারে এগিয়ে মাদরাসা, জিপিএ-৫ এ ঢাকা বোর্ড

পাসের হারে এগিয়ে মাদরাসা, জিপিএ-৫ এ ঢাকা বোর্ড

স্বদেশ ডেস্ক:

এইচএসসি-সমমানে ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ। যেখানে পসের হারে এগিয়ে রয়েছে মাদরাসা বোর্ড আর ফলাফলের শীর্ষে রয়েছে ঢাকা বোর্ড।

বুধবার দুপুর পৌনে ১২টার দিকে কম্পিউটারের বোতাম চেপে প্রধানমন্ত্রী এই পরীক্ষার ফল প্রকাশ করেন।

বেলা সোয়া ১১টার দিকে এই পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ সময় তাঁর সঙ্গে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। পরে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানেরা ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে এই অনুষ্ঠান হয়।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৭৬ হাজার ২৮২ জন। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৫৯ হাজার ৭৫৫ জন। এ ছাড়া মাদরাসায় নয় হাজার ৪২৩ জন এবং কারিগরিতে জিপিএ-৫ পেয়েছেন সাত হাজার ১০৪ জন।

বিশ্লেষণে আরো দেখা যায়,, মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৫৬ এবং জিপিএ ৫ পেয়েছেন নয় হাজার ৪২৩ জন। আর ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮৩ এবং জিপিএ-৫ পেয়েছেন ৬২ হাজার ৪২১ শিক্ষার্থী।

এ ছাড়া রাজশাহীতে পাসের হার ৮১ দশমিক ৫৯ এবং জিপিএ-৫ পেয়েছেন ২১ হাজার ৮৫৫ জন, সিলেটে ৮১ দশমিক ৪ এবং জিপিএ-৫ পেয়েছেন চার হাজার ৮৭১ জন, বরিশালে ৮৬ দশমিক ৯৫ এবং জিপিএ-৫ পেয়েছেন সাত হাজার ৩৮৬ জন, চট্টগ্রামে ৭৮ দশমিক ৭৬ এবং জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ৬৭০ জন, যশোরে ৮৩ দশমিক ৯ এবং জিপিএ-৫ পেয়েছেন ১৮ হাজার ৭০৬ জন, দিনাজপুরে ৭৯ দশমিক ৬ এবং জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৮৩০ জন, ময়মনসিংহে ৭৭ দশমিক ৩ এবং জিপিএ-৫ পেয়েছেন সাত হাজার ১৭৯ জন, কারিগরিতে ৯১ দশমিক ২ এবং জিপিএ-৫ পেয়েছেন সাত হাজার ১০৫ এবং কুমিল্লা ৯০ দশমিক ৭ ও জিপিএ-৫ পেয়েছেন ১৪ হাজার ৯৯১ শিক্ষার্থী।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877