রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:০০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর খরচ বাঁচাতে গিয়ে দেশের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী জেরুসালেম-রিয়াদের মধ্যে স্বাভাবিককরণ চুক্তির মধ্যস্থতায় সৌদি বাইডেনের সহযোগী ‘ইসরাইলকে ফিলিস্তিন থেকে বের করে দাও’ এসএমই মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ইরান ২ সপ্তাহের মধ্যে পরমাণু অস্ত্র বানাতে পারবে!
ভারতের ৮ বড় শিল্পের বৃদ্ধির হার তলানিতে

ভারতের ৮ বড় শিল্পের বৃদ্ধির হার তলানিতে

স্বদেশ ডেস্ক: পরতে পরতে ভারতের চরম দুরবস্থার চিত্র ফুটে উঠছে। ভারতের মোট আটটি শিল্পক্ষেত্রের উন্নয়ন একেবারে তলানিতে এসে ঠেকেছে। গতবছর যেখানে ৭.৩ শতাংশ ছিল আর্থিক উন্নয়ন এবছর সেটা ২.১ শতাংশে এসে ঠেকেছে। কোনো কোনো ক্ষেত্র সঙ্কটে মোট আটটি ক্ষেত্রের অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। কয়লা, অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, পরিশোধিত দ্রব্য, সার, স্টিল, সিমেন্ট, বিদ্যু‌ৎ।

গত বছর এই ক্ষেত্রগুলোর অবস্থা ৭.‌৩ শতাংশ ছিল। সেটা পড়তে পড়তে ২.‌১ শতাংশতে এসে ঠেকেছে। যাকে বলে চরম দুরবস্থার স্বীকার হয়েছে এই শিল্পক্ষেত্রগুলো। শুধু জুলাইয়ে নয়, এপ্রিল থেকে জুলাই মাসেও এই ক্ষেত্র গুলোতে পতন শুরু হয়েছিল। জিডিপি বৃদ্ধি কমার পরেই প্রকাশ্যে এসেছে এই চরম পরিস্থিতি।

জিডিপি বৃদ্ধিও তলানিতে এসে ঠেকেছে। তার খানা তল্লাশিতে নেমেই প্রকাশ্যে এসেছে এই তথ্য। প্রবল আর্থিক অচলাবস্থার দিকে এগোচ্ছে ভারত। এই নিয়ে মোদি সরকারের আর্থিক নীতিকেই দায়ী করেছেন বিরোধীরা। সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংও মোদিকে দায়ি করেছেন এই পরিস্থিতির জন্য। গোটা দেশের আর্থিক ব্যবস্থা যেন থমকে গেছে। জিএসটি সংগ্রহও অনেকটাই কমেছে। রিজার্ভ ব্যাংকের তহবিলে হাত রিজার্ভ ব্যাংকের বার্ষিক রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। এর আগে যা কখনো হয়নি। তা ঘটেছে মোদি সরকারের আমলে। রিজার্ভ ব্যাংকের তহবিল থেকে বিপুল পরিমাণ টাকা নিয়েছে মোদি সরকার। তারপরেও দেশের এই আর্থিক দুরবস্থা। শেয়ার বাজারে লাগাতার পতন। তলানিতে এসে ঠেকেছে রুপির দাম। তারপরেও মোদি প্রতিশ্রুতি দিয়ে চলেছেন ভারতকে ৫ ট্রিলিয়ন অর্থনীতির দেশে পৌঁছে দেবেন। যাকে দিবা স্বপ্ন ছাড়া আর কিছু বলতে রাজি নন অর্থনীতিবিদরা।
সূত্র : ওয়ান ইন্ডিয়া

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877