মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১২:২৩ পূর্বাহ্ন

ভারতের জন্য আবার আকাশপথ বন্ধ করতে পারে পাকিস্তান

ভারতের জন্য আবার আকাশপথ বন্ধ করতে পারে পাকিস্তান

স্বদেশ ডেস্ক: ভারতীয় বেসামরিক বিমানের জন্য পাকিস্তানের আকাশপথ আবার বন্ধ হতে পারে। কাশ্মির প্রশ্নে ভারতের একতরফা সিদ্ধান্ত নেয়ার প্রতিবাদে পাকিস্তান এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এর ফলে ভারতীয় বিমানকে অনেক ঘুরপথে যেতে হবে। এতে করে তাদের অনেক বেশি সময় ও অর্থ ব্যয় হবে।

পুলওয়ামা-বালাকোট পর্বের জের ধরে বেশ কিছু দিন ভারতের জন্য পাক আকাশসীমা বন্ধ রাখা হয়েছিল। ১৬ জুলাই তা পুরোপুরি উন্মুক্ত করে তারা। এ বার ভারতের জন্য পাক আকাশসীমা পুরোপুরি বন্ধ করার কথা ভাবছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ হোসেন মঙ্গলবার টুইট করে এ কথা জানিয়েছেন। পাকিস্তানের মন্ত্রী আরো জানান, শুধু আকাশসীমাই নয়, আফগানিস্তানে বাণিজ্যের জন্য ভারত যাতে পাকিসতানের স্থলসীমাও ব্যবহার করতে না-পারে, মন্ত্রিসভার বৈঠকে তা নিয়েও আলোচনা হয়েছে। এর আইনি দিক খতিয়ে দেখা হচ্ছে। মন্ত্রীর মন্তব্য, ‘‘নরেন্দ্র মোদি শুরু করেছেন,
আমরা শেষ করব।’’

এদিকে পাকিস্তানের স্থায়ী দূত মালিহা লোধি কাল জাতিসঙ্ঘ সাধারণ সভার সভাপতির সঙ্গে দেখা করে কাশ্মির পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। এর পরে টুইট করেছেন, ‘‘কাশ্মির নিয়ে দায়বদ্ধতা পূরণ করা উচিত জাতিসঙ্ঘের।’’

এদিকে ভারত ও পাকিস্তানের মধ্যে পরমাণু যুদ্ধের বিপদের কথা তুলে হুমকি দিয়েছেন ইমরান। ৩৭০ রদের দু’দিনের মাথায় সৌদি আরবের যুবরাজকে ফোন করেছিলেন তিনি। সূত্রের খবর, গত কাল ফের তাকে ফোন করে কাশ্মির নিয়ে কথা বলেছেন।

দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত সমঝোতাপত্রে সইয়ের সূত্রে চীনা ও পাকিস্তানি সেনাকর্তাদের মধ্যেও কাশ্মির প্রসঙ্গ নিয়ে কাল কথা হয়েছে রাওয়ালপিন্ডিতে। পাকিস্তানের সেনাপ্রধান কামার বাজওয়া, সব পরিস্থিতিতে বন্ধুত্বের হাত বাড়ানোর জন্য, বিশেষ করে কাশ্মির প্রশ্নে সমর্থন করার জন্য প্রশংসা করেছেন চীনের।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877