বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:৫১ পূর্বাহ্ন

ফুসফুস ক্যানসারের লক্ষণ

ফুসফুস ক্যানসারের লক্ষণ

স্বদেশ ডেস্ক:

ফুসফুস ক্যানসারের কারণগুলোর মধ্যে অন্যতম হলো-ধূমপান (৯০ শতাংশ দায়ী)। এটি ত্যাগ করলে এ ক্যানসার হওয়ার হারও কমে যাবে। একজন অধূমপায়ী অপেক্ষা ধূমপায়ীর ফুসফুসের ক্যানসার হওয়ার ভয় থাকে ৪০ গুণ বেশি। যে যত বেশি ধূমপান করেন, তার তত বেশি ফুসফুসের ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। ধূমপায়ীদের সঙ্গে যারা চলাফেরা করেন, তাদেরও এ ক্যানসারে আক্রান্তের আশঙ্কা থাকে। ফুসফুস ক্যানসারের উপসর্গ তিনটি- কফ, কফের সঙ্গে রক্ত যাওয়া এবং শ্বাসকষ্ট।

কাশি ও কফ : এ ধরনের ক্যানসারের প্রাথমিক লক্ষণ হলো কফ। এটি প্রথমে শুষ্ক থাকে। কিন্তু পরবর্তীকালে তা গাঢ় হয়ে যায়। যারা নিয়মিত ধূমপান করেন, তাদের কফের আওয়াজ অথবা গতি-প্রকৃতি হঠাৎ বদলে যায়। ৪০ বছরের বেশি বয়সী কারো যদি হঠাৎ করে কফ হয় এবং তা দীর্ঘদিন রয়ে যায়, তা হলে পরীক্ষা-নিরীক্ষা করানো খুব জরুরি। কফের সঙ্গে রক্ত যাওয়া ফুসফুস ক্যানসারের আরেক উপসর্গ। সাধারণত কফের সঙ্গে অল্প রক্ত যায়।

শ্বাসকষ্ট হয় : টিউমার ফুসফুসের চারদিকে ছড়িয়ে পড়া, শ্বাসনালিতে চাপ দেওয়া, ফুসফুসের চারদিকে পানি জমা, স্নায়ুতন্ত্র আক্রান্ত হওয়া ইত্যাদি কারণে ফুসফুসের ক্যানসার আক্রান্ত রোগীর শ্বাসকষ্ট হতে পারে। এ ছাড়া বুকব্যথা, গলার লসিকাগ্রন্থি বা গ্ল্যান্ড ফুলে যাওয়া, গলার স্বরে অস্বাভাবিক পরিবর্তন, জন্ডিস, হঠাৎ মূর্ছা যাওয়া, ফুসফুসের চারদিকে পানি জমা, বমি ভাব, ওজন কমে যাওয়া, খাবারে অরুচি ইত্যাদি উপসর্গ থাকতে পারে। তাই ধূমপান বর্জন করুন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877