শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:৩১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
নিউইয়র্কে ব্রঙ্কসের পার্কচেষ্টার জামে মসজিদের নির্বাচন ২০২২ স্থগিত বিষয়ে সহিদ-সাব্বির প্যানেলের সংবাদ সম্মেলন

নিউইয়র্কে ব্রঙ্কসের পার্কচেষ্টার জামে মসজিদের নির্বাচন ২০২২ স্থগিত বিষয়ে সহিদ-সাব্বির প্যানেলের সংবাদ সম্মেলন

স্বদেশ ডেস্ক: নিউইয়র্কে ব্রঙ্কসের পার্কচেষ্টার জামে মসজিদের নির্বাচন ২০২২ স্থগিত বিষয়ে ডাকা সংবাদ সম্মেলনে সহিদ-সাব্বির প্যানেলের পক্ষ থেকে বিতর্কিত কমিশনারদের পদত্যাগ এবং সংবিধান লঙ্ঘনকারী কমিটির কর্মকর্তাদের বহিষ্কার করে উপদেস্টাদের দায়িত্ব নেওয়ার আহবান জানান হয়েছে। গত ২২ নভেম্বর ব্রঙ্কসের নিরব রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে সভাপতি প্রার্থী আব্দুস সহিদের সভাপতিত্বে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক পদপ্রার্থী সাব্বির কাজি আহমদ। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সহ সভাপতি-২ পদপ্রার্থী আব্দুল জলিল, কোষাধ্যক্ষ পদপ্রার্থী ইসলাম উদ্দিন, ফিউনারেল সেক্রেটারি পদপ্রার্থী মোঃ আবু ফজর, সহ ফিউনারেল সেক্রেটারি পদপ্রার্থী সৈয়দ লোকমান মিয়া প্রমুখ।
লিখিত বক্তব্যে বলা হয়, পার্কচেষ্টার জামে মসজিদ ইনকরপোরেশন পরিচালনা নিয়ে অব্যাহত অনিয়ম প্রতিরোধে মামলা এবং পরবর্তি করনীয় সম্পর্কে সবাইকে অবহিতকরনে এই সাংবাদিক সম্মেলনের আয়োজন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, বর্তমান অন্তর্বতীকালীন কমিটি শুধুমাত্র ১ বছর ৯ মাসের জন্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় দায়িত্বপ্রাপ্ত হয়। নূতন কমিটি দায়িত্ব গ্রহণের পর প্রায় ৬ হাজার ডলারের অডিট রিপোর্ট তৈরী হলে নূতন কমিটির অনেকে দোষী সাব্যস্ত হওয়ার ভয়ে তা গ্রহণে অস্বীকৃতি জানান। সুনির্দিষ্টভাবে বর্তমান সেক্রেটারি যিনি বিগত কমিটির ফিউনারেল সেক্রেটারি ছিলেন, তাঁর বিরুদ্ধে প্রায় ৬৫ হাজার ডলারের অনিয়ম এবং পূর্বে ক্রয়কৃত প্রায় ৩০টি কবরের হিসাব গরমিলের অভিযোগ উঠে।
ইতিমধ্যে মসজিদের উন্নয়নের নামে উপদেস্টা পরিষদের অনুমতি ব্যতিরেকে লক্ষাধিক ডলার খরচ করেন। একই প্রক্রিয়ায় তিন চেকে ৯ হাজার করে মোট ২৭ হাজার ডলার মসজিদের একাউন্ট থেকে একজন সদস্যের নামে ট্রান্সফার করেন, যা সংবিধান লঙ্ঘন। তাছাড়া নিম্নমানের কাজ ও বিল্ডিং ডিপার্টমেন্টের অনুমতিবিহীন দৃষ্টি আকর্ষণীয় কিছু কাজ করে মসজিদের ভবিষ্যৎ শঙ্কায় ঠেলে দেন।
লিখিত বক্তব্যে বলা হয়, গত জুলাই মাসে ২০২১-২০২২ টার্মের অন্তর্বতী কমিটিকে ২০২১-২০২৩ কমিটি নির্ধারণ করে একটি তালিকা প্রকাশ করে বোর্ডে স্থাপন করেন। এতে সচেতন মুসল্লি ও সদস্যদের প্রতিবাদে সভাপতি, সম্পাদক ও কোষাধক্ষ সহ কমিটির অনেকে মামলা করতে বলেন। তারা বলেন- “সংবিধান মানুষের জন্য। মসজিদ ভাল চলছে। তারা যতদিন ইচ্ছা থাকবেন”, ইত্যাদি। এতে মুসল্লিগণ আরো ক্ষিপ্ত হলে শেষ পর্যন্ত তারা সংবিধানের ধারা অনুযায়ী চলতি নভেম্বরে নির্বাচনের ঘোষণা দেন।
এরই ফাঁকে সেক্রেটারি ও সভাপতি আগস্ট মাসের মাসিক মিটিংয়ে অন্যান্যদের ভুল বুঝিয়ে আজীবন সদস্য হওয়ার শেষ তারিখ ৩১শে আগস্ট পরিবর্তন করে ৩০শে সেপ্টেম্বর করে নেন। যা কমিটি করতে পারে না। সাধারণ সম্পাদকের দায়িত্ব সংবিধান অনুযায়ী পরিষদ চালানো কিন্ত এখানে তিনি সুচারুরূপে সভাপতি, সহ সভাপতি, কোষাধক্ষ ও সহ কোষাধক্ষকে নিয়ে সংবিধান লঙ্ঘন করেন। সাংবিধানিক যে কোন সিদ্ধান্তের মালিক সাধারণ সভা। কার্যকরী পরিষদ কখনো নিজেদের পরিষদের মেয়াদ নিজেরা বাড়িয়ে নিতে পারে না। তারা প্রথমত ১ বছর মেয়াদ বাড়ানোর অপচেস্টা করেন এবং পরে সময় বাড়িয়ে ১০৪ জন আজীবন সদস্য গ্রহণ করে নির্বাচনকে নিজেদের অনুকুুলে নেওয়ার হীনচেষ্টা করেন এবং সংবিধান সরাসরি লঙ্ঘন করেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আরও বলা হয়, ১৪ জন আজীবন ও ২ জন সাধারণ সদস্য উক্ত ১০৪ জন নূতন ভোটারের ব্যাপারে ইলেকশন কমিশনে আপত্তি করে আবেদন করেন যে, উল্লেখিত সদস্যগণ আগস্ট মাসের ৩১ তারিখের মধ্যে সদস্য না হওয়ায় এবারের নির্বাচনে তারা ভোটার হতে পারেন না। কমিশন সেই আবেদনের জবাবে বিনা ব্যাখ্যা ও স্বাক্ষরে এক চিঠিতে ১০৪ জনকে বৈধ ভোটার হিসেবে মত দেন। ১৬ জনের পক্ষে আবারো বিস্তারিত জানতে আবেদন করলে কমিটি তার জবাব না দিয়ে ইতিমধ্যে সংগৃহীত প্রার্থীদের নিয়ে সভা আহবান করেন। সেই সভায় উপস্থিত অভিযোগকারীগণ আবারো তাদের প্রতিবাদ অব্যাহত রেখে বিভিন্ন সমযোতার প্রস্তাব দেন। উপস্থিত একজনের মামলা হওয়ার সম্ভাব্যতার প্রসঙ্গে কমিশন “মামলা করা মামলাকারীর এখতিয়ার” বলে সমযোতা প্রস্তাবকে এড়িয়ে যান। অথচ কমিশনের এখতিয়ার হলো যথাযথ পর্যালোচনা ও যাচাইকরণ শেষে চূড়ান্ত ভোটার লিস্ট তৈরী করে নির্বাচনী তফশিল ঘোষণা করা। কিন্ত তারা যেনতেন প্রকারে বর্তমান কমিটিকে নির্বাচিত করার অপচেস্টা অব্যাহত রাখেন।
ইতিমধ্যে অভিযোগকারীরা নিজেদের অবস্থান পরিষ্কার করার জন্য একজন এটর্নির নিকট গেলে তিনি ৩১ শে আগস্টের টাইমলাইন সঠিক বলে মন্তব্য করেন এবং এলাকার এটর্নি হিসেবে মধ্যস্থতার প্রস্তাব দেন। কার্যকরী পরিষদ নিজেরা ভিন্ন এটর্নির পরামর্শ গ্রহণ করেন। ইতিমধ্যে অভিযোগকারীরা উপদেষ্টাদের শরনাপন্ন হলে তারা পরে মতামত জানাবেন বললেও পরদিন সভাপতি ১০৪ জনকে বৈধতা দেওয়ার জন্য ১৩ নভেম্বর আরও একটি বিশেষ সাধারণ সভা ডাকেন। যাতে ১০৪ জনের সংখাগরিষ্ট সদস্য উপস্থিত ছিলেন এবং নিজেদের ব্যাপারে হাস্যকর ভোটাভুটিতে অংশ গ্রহণ করেন। এমতাবস্থায় মামলা করা ছাড়া অভিযোগকারীদের কোন উপায় ছিল না। গত ১৮ই আগস্ট বিজ্ঞ বিচারক মারিসা সোটো সাংবিধানিক বিষয় বিবেচনা করে নির্বাচন স্থগিত ঘোষণা করেন।
লিখিত বক্তব্যে আরও বলা হয়, ইতিমধ্যে গত রোববার মসজিদে নির্বাচন কমিশনার আলমাস আলী সম্পূর্ণ পক্ষপাতিত্ব করে অভিযোগকারীদের গালাগালি করলে উপস্থিত মুসল্লিদের পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়। এতে পরিষ্কার হয়ে যায় যে, কমিশনের কতিপয় সদস্য সরাসরি পক্ষাবলম্ভনকারী। এদের মাধ্যমে নির্বাচন নিরপেক্ষ হওয়ার কোন সম্ভাবনা নেই। আমরা এই বিতর্কিত কমিশনারদের পদত্যাগ দাবি এবং সংবিধান লঙ্ঘনকারী কমিটির কর্মকর্তাদের বহিষ্কার কামনা করে উপদেস্টাদের দায়িত্ব নেওয়ার আহবান জানাচ্ছি। উপদেষ্ঠাদের মাধ্যমে নূতন সদস্যদের জানানো হতে পারে যে, তারা এবার ভোট দিতে না পারলেও তাদের সদস্যপদ গ্রহনে করপোরেশন লাভবান হয়েছে এবং ভবিষ্যতে তারা উন্নয়ন ও খেদমতের অংশিদার হতে পারবেন।
আমাদের আশা যে, আর কখনো মসজিদের তহবিল ও দায়-দায়িত্ব নিয়ে যেন কোন অচলাবস্থা সৃষ্টি না হয়।
সংবাদ সম্মেলনে পার্কচেষ্টার জামে মসজিদ ইনক এর ৫ম সংশোধনী মোতাবেক সংবিধানের আগস্ট ৩১ টাইমলাইন অস্বীকার করলেও বর্তমান কমিটি কর্তৃক সংশোধিত সংবিধানের ৬ষ্ঠ সংশোধনীতে পরিষ্কার ভাবে ৩১ আগস্টের টাইম লাইন স্বীকার করে নেওয়া হয়েছে। ৬ষ্ঠ সংশোধনীর মাধ্যমে ৫ম সংশোধনী সম্পূর্ণভাবে বাতিল করা হয়েছে।
সংবাদ সম্মেলনে জানান হয়, কমিশন বলছে তারা নির্বাচন করছেন ৬ষ্ঠ সংশোধনী মোতাবেক। কিন্তু সদস্য বিবেচনা করছেন বাতিলকৃত ৫ম সংশোধনী মোতাবেক যারা সদস্য হয়েছেন তাদের সংযুক্তি সহযোগে। কমিশন এমনিভাবে দুই দিকে পা দিয়ে তাদের পছন্দের লোকদের নির্বাচিত করার অপচেষ্টা করছেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমান সভাপতি অতীতে কোষাধক্ষ থাকা কালে মসজিদের চেক জালিয়াতিতে জড়িত ছিলেন। এবারো তিনি ২৭ হাজার ডলার ব্যক্তিগত নামে ট্রান্সফার করে সংবিধান ও মসজিদের স্বার্থের ক্ষতি করেছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877