বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
২৬ শিশুকে ভালো হওয়ার সুযোগ দিলেন আদালত

২৬ শিশুকে ভালো হওয়ার সুযোগ দিলেন আদালত

স্বদেশ ডেস্ক:

রাজশাহীতে বিভিন্ন অপরাধে দায়ের হওয়া ৩০টি মামলায় ২৬ শিশুকে নিজ নিজ বাড়িতে ‘সাজা খাটা’র আদেশ দিয়েছেন আদালত। তবে তাদের আদালত নির্ধারিত সময়কালে ভালো ভালো কাজ করতে হবে। পড়াশোনাসহ  সমাজের নানা গঠনমূলক কাজে সময় দেবে তারা। আইনের ভাষায় যাকে ডাইভার্সন বা বিকল্পপন্থা বলা হয়।

আজ মঙ্গলবার দুপুরে রাজশাহীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-২ এর বিচারক মুহা. হাসানুজ্জামান এই আদেশ দেন। ভালো কাজের মাধ্যমে তাদের সংশোধনের সুযোগ দেওয়া হয়েছে। দণ্ডপ্রাপ্তদের মধ্যে ২৫ জন ছেলে ও একজন মেয়ে শিশু রয়েছে।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) অ্যাডভোকেট শামসুন নাহার মুক্তি বলেন, মাদক বহন ও ধর্ষণচেষ্টাসহ বিভিন্ন অপরাধে আলাদা আলাদা ৩০টি মামলা চলছিল। এসব মামলায় ২৬ জন কিশোর-কিশোরি আসামি ছিল। মামলাগুলোর রায় হয়েছে একইদিনে।
তিনি বলেন, আর কোনো দিন অপরাধে জড়াবে না- এমন প্রতিশ্রুতি নিয়ে পড়াশোনাসহ, ভালো কাজ করার জন্য আসামিদের ১০টি নির্দেশনা দিয়েছেন আদালত। রায় কার্যকরের এই বিষয়টি সমাজসেবা প্রবেশন অফিসারকে পর্যবেক্ষণ করতেও বলা হয়েছে।

পিপি শামসুন নাহার মুক্তি বলেন, বিকল্পপন্থায় তাদের সংশোধনের সুযোগ দিয়েছেন আদালত। বাংলাদেশে প্রথম একসঙ্গে এত বেশি শিশুকে এই রকমের দণ্ড দেওয়া হলো।  বয়স বিবেচনায় তাদের সংশোধনে এমন রায় দিয়েছেন আদলত।

রাজশাহী সমাজসেবা অধিদপ্তরের প্রবেশন অফিসার মতিনুর রহমান বলেন, ‘আদালতে একটি ভালো আদেশ দিয়েছেন। আদালত আমাদের ওই শিশুদের অপরাধের ধরন দেখে ভালো কাজ কী কী করবে সেটি ঠিক করতে বলেছেন। এ ছাড়া তাদের মাদকে না জড়ানো, বাল্যবিবাহ না করা, বাবা-মায়ের সঙ্গে ভালো ব্যবহার করার, মারামারিতে না জড়াতে বলেছেন আদালত।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877