বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৫১ পূর্বাহ্ন

নিউইয়র্ক প্রবাসী নাট্যকার খান শওকতের লেখা বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনভিত্তিক নাটক মন্চস্থ হবে দুই বাংলায়

নিউইয়র্ক প্রবাসী নাট্যকার খান শওকতের লেখা বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনভিত্তিক নাটক মন্চস্থ হবে দুই বাংলায়

স্বদেশ রিপোর্ট: “ভারত বাংলাদেশ মৈত্রী চিরজীবি হোক” এই শ্লোগান সামনে রেখে আসছে ফেব্রুয়ারিতে ময়মনসিংহের ত্রিশালের কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে, ঝিনাইদহে, খুলনার ডুমুরিয়ায়, যশোরের নোয়াপাড়ায় এবং কলকাতার একাধিক স্থানে নিউইয়র্ক প্রবাসী নাট্যকার খান শওকতের লেখা “বঙ্গবন্ধু নাট্যসমগ্র”- তে প্রকাশিত বাংলাদেশের জাতির পিতা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী ও পরাধীনতার শৃঙ্খল থেকে বাঙালী জাতির মুক্তিদাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনভিত্তিক নাটকসমুহ নিয়ে দুই বাংলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ভারত-বাংলাদেশ বঙ্গবন্ধু নাট্য উৎসব-২০২৩. ফেব্রুয়ারি মাসের ২ থেকে ১২ তারিখ পর্যন্ত বাংলাদেশে এবং ১৫ থেকে ২০ তারিখ পর্যন্ত কলকাতায় এ নাট্য উৎসব অনুষ্ঠিত হবে। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হবার পর এ পর্যন্ত কখনো বঙ্গবন্ধুর জীবনী নিয়ে দুই দেশের নাট্যকর্মীদের অংশগ্রহনে ভারত-বাংলাদেশ বঙ্গবন্ধু নাট্য উৎসব অনুষ্ঠিত হয়নি। এবার সেই ঐতিহাসিক আয়োজন সফল হতে যাচ্ছে। আর সবচেয়ে আনন্দের কথা যে এই উৎসবে যতগুলো নাটক মন্চস্থ হবে তার সবকটি নাটকের লেখক নিউইয়র্ক প্রবাসী নাট্যকার খান শওকত। তার লেখা নিয়েই এ নতুন ইতিহাসের সুচনা হতে যাচ্ছে দুই বাংলায়।

 

উক্ত নাট্য উৎসবে কলকাতারঃ যাদবপুর দলমাদল পরিবেশন করবে- বঙ্গবন্ধু শেখ মুজিব, গোবরাপুর সংবিত্তি নাট্যসংস্থা পরিবেশন করবে- হানাদার, বাকসা ব্রাত্য নাট্যজন পরিবেশন করবে- খুনী ডালিম বলছি এবং টাকীর আমরা অমলকান্তি পরিবেশন করবে- আসামীর কাঠগড়ায় মেজর ডালিম। আর বাংলাদেশেরঃ সিলেটের দেশ থিয়েটার পরিবেশন করবে- স্বাধীনতার ঘোষক, পাবনা থিয়েটার-৭৭ এর- আমার বাড়ি টুঙ্গীপাড়া, জয়পুরহাটের পাঁচবিবি থিয়েটারের- ৭ই মার্চের ভাসন, ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের যুগবাণী থিয়েটারের শিল্পীরা পরিবেশন করবেন আমার নেতা শেখ মুজিব, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ পরিষদের নাটক মুজিব বাইয়া যাওরে, ঝিনাইদহের অংকুর নাট্যগোষ্ঠীর নাটকসহ বেশ কয়েকটি নাট্যদল উক্ত নাট্য উৎসবে অংশ নেবেন। অংশগ্রহনকারি প্রত্যেকেই নিয়ামানুযায়ী ক্রেষ্ট, সনদপত্র, স্মরনীকা, কোটপিন এবং নির্দেশকরা পাবেন মেডেল ও সনদপত্র পাবেন। এছাড়া শিল্পীদের থাকা-খাওয়ার ব্যবস্থাও করা হবে।
নাট্যকার খান শওকত রচিত “বঙ্গবন্ধু নাট্যসমগ্র”-র নাটক সমুহ নিয়ে এই নাট্য উৎসবের বাইরেও দুই বাংলার বেশ কিছু নাট্যদল কাজ করছেন। বঙ্গবন্ধু নাট্যসমগ্রে প্রকাশিত নাটক ও চরীত্র সংখ্যা হলোঃ (১. বঙ্গবন্ধু শেখ মুজিব (পূর্নদৈর্ঘ্য নাটক, ২৬ টি চরিত্র), ২. কলংকিত-৭৫ (১ দৃশ্যের নাটক, ১ টি চরীত্র). ৩. আমাদের বঙ্গবন্ধু (পূর্নদৈর্ঘ্য নাটক, ২৫ টি চরিত্র), ৪. স্বাধীনতার ঘোষক (১ দৃশ্যের নাটক, ৫ টি চরিত্র). ৫.বঙ্গবন্ধুর সামনে জিয়া (১ দৃশ্যের নাটক, ৫ টি চরিত্র). ৬. মহামান্য রাষ্ট্রপতি (১ দৃশ্যের নাটক, ৭ টি চরিত্র). ৭. খুনী ডালিম বলছি (১ দৃশ্যের নাটক, ৭ টি চরিত্র). ৮. আমার বাড়ি টুঙ্গীপাড়া (১ দৃশ্যের নাটক ১ টি চরিত্র). ৯. ৬ দফা ও ১১ দফা আন্দোলন (১ দৃশ্যের নাটক, ৯ টি চরিত্র). ১০. মুজিবনগর থেকে মুক্তিযুদ্ধ (১ দৃশ্যের নাটক, ৪ টি চরিত্র). ১১. হৃদয়ে বঙ্গবন্ধু (১ দৃশ্যের নাটক, ৯ টি চরিত্র). ১২. বঙ্গবন্ধুর বাকশাল (১ দৃশ্যের নাটক, ৩ টি চরিত্র). ১৩. বাকশালী মোশতাক (১ দৃশ্যের নাটক, ২ টি চরিত্র). ১৪. মোশতাকের তেলেসমাতি (১ দৃশ্যের নাটক, ৪ টি চরিত্র). ১৫. খুনী মোশতাক (১ দৃশ্যের নাটক. ৪ টি চরিত্র). ১৬. বঙ্গবন্ধুকে হত্যায় বিদেশী শক্তি (১ দৃশ্যের নাটক. ৬ টি চরিত্র). ১৭. মোশতাকের ষড়যন্ত্র (১ দৃশ্যের নাটক. ৭ টি চরিত্র). ১৮. মুক্তিযুদ্ধে বিদেশীদের অবদান (১ দৃশ্যের নাটক. ৫ টি চরিত্র). ১৯. স্বাধীনতা তুমি (গীতিনাট্য). ২০. জনতার সংগ্রাম (গীতিনাট্য). ২১. বাংলাদেশের মাটি (গীতিনাট্য). ২২. ৭ই মার্চের ভাষণ (১ দৃশ্যের নাটক. ৫টি চরিত্র). ২৩. বাংলার নবাব সিরাজউদ্দৌলা (পূর্নদৈর্ঘ্য নাটক. ১২ টি চরিত্র). ২৪. হানাদার (পূর্নদৈর্ঘ্য নাটক. ৭ টি চরিত্র). ২৫. বাংলাদেশ ও বঙ্গবন্ধু (পূর্নদৈর্ঘ্য নাটক. ৯ টি চরিত্র). ২৬. রক্তাক্ত ১৫ই আগষ্ট (১ দৃশ্যের নাটক. ১৪ টি চরিত্র). ২৭. মুজিব হত্যা (পূর্নদৈর্ঘ্য নাটক. ২০ টি চরিত্র). ২৮. মুজিব হত্যার বিচার (পূর্নদৈর্ঘ্য নাটক). ২৯. আসামির কাঠগরায় মেজর ডালিম. (পূর্নদৈর্ঘ্য নাটক, ১৮ টি চরীত্র). ৩০. আমরা তোমাদের ভুলবো না (পূর্নদৈর্ঘ্য নাটক, ১১ টি চরীত্র). ৩১. জেল হত্যা (পূর্নদৈর্ঘ্য নাটক, ১০ টি চরীত্র). ৩২. আমার নেতা শেখ মুজিব (পূর্নদৈর্ঘ্যনাটক, ৫ টি চরীত্র). ৩৩. শহীদ রাসেল (১ দৃশ্যের নাটক, ৫ টি চরীত্র). ৩৪. বাকশাল নিয়ে বঙ্গবন্ধু ও জিয়া (১ দৃশ্যের নাটক, ৩ টি চরিত্র). এবং ৩৫. আমার নাম শেখ মুজিব (১ দৃশ্যের নাটক, ২ টি চরিত্র)।
নাট্যকার খান শওকত ৩০ বছর বয়ষে ভাগ্যান্বষনে ১৯৯০ সালে নিউইয়র্কে আসেন। এসেই নির্মান করেন প্রবাসী কম্যুনিটির শিল্পীদের উদ্যোগে নির্মিত প্রথম ভিডিও চলচ্চিত্র “স্বপ্ন সুখের আমেরিকা”। প্রায় ৫৩ জন শিল্পী ও কলাকুশলী নিয়ে কাজ করেছিলেন। তিনি এ ছবির পরিচালক ও কেন্দ্রীয় অভিনেতা। ১৯৯৩ সালের ২৩ জুন তারিখে এ ছবিটি মুক্তি পেয়েছিলো। এরপর নেশাগ্রস্থ শিল্পীর মতো ম্যাজিক শো শুরু করলেন। টানা প্রায় ৩০ বছর তার বিশ্ময়কর জাদু প্রদর্শনী উপভোগ করেছেন দেশী বিদেশী কম্যুনিটির লাখ লাখ মানুষ। জাদু দেখিয়ে আটবার আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। ২০২০ সালের জুলাই মাস থেকে অদ্যাবধি চালু রয়েছে অনলাইন ইন্টারন্যাশনাল ম্যাজিক কম্পিটিশন ফেসবুক গ্রুপে প্রতিমাসে বিশ্ব জাদু প্রতিযোগিতা। এটি বিশ্বময় বেশ জনপ্রিয় প্রতিযোগিতা। খান শওকত এই প্রতিযোগিতা কমিটির জুরি বোর্ডের সভাপতি। সমস্যাগ্রস্থ ও নবাগত প্রবাসীদের কল্যানে চালু করেন চাকুরী বিষয়ক বিলামূল্যে সহযোগিতা প্রোগ্রাম “জব সেমিনার”। ২০০১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত আয়োজিত ১৬০ টি জব সেমিনারের সহায়তায় প্রায় সাড়ে ছয় হাজার প্রবাসী চাকুরী পেয়ে নিজেদের ভাগ্য পরিবর্তনে সক্ষম হয়েছেন। ১৯৯৪ সাল থেকে তিনি বঙ্গবন্ধুকে নিয়ে গবেষনা শুরু করলেন। প্রথমে নির্মান করলেন “কেন তিনি জাতির পিতা”। এরপর বঙ্গবন্ধুকে নিয়ে একের পর এক নাটক লিখলেন। ২০১৫ সাল থেকে তার লেখা নাটক আমেরিকা, কানাডা, ভারত, কাতার, দুবাই ও বাংলাদেশে মন্চস্থ হচ্ছে। ২০১৮ সালে তার লেখা নাটক “বঙ্গবন্ধু শেখ মুজিব” মন্চস্থ হয় কলকাতার জ্ঞান মন্চে। উক্ত প্রদর্শনীতে আমি নিজে উপস্থিত ছিলাম। ভারতের মাটিতে বঙ্গবন্ধুকে নিয়ে এমন সফল আয়োজন আমি আগে কখনো দেখিনি। তার লেখা অত্যন্ত নিরপেক্ষ, হৃদয়গ্রাহী এবং সত্য ইতিহাস। আমার বিশ্বাস তার লেখা নাটকগুলোর মাধ্যমে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর রাজনৈতিক ও সংগ্রামী জীবনের ঘটনা নাটকের সংলাপের মাধ্যমে ছড়িয়ে পড়বে সবার মাঝে। কোন নাট্যকারের জীবদ্দশায় তার লেখনী নিয়ে দুই বাংলায় নাট্য উৎসব খুব কম দেখা যায়। এদিক দিয়ে বলা যায় খান শওকত ভাগ্যবান। যেহেতু তার নাটকের নায়ক হলেন জাতির জনক বঙ্গবন্ধু, তাই তার লেখা এতো দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে। আমি তার এবং ভারত-বাংলাদেশ বঙ্গবন্ধু নাট্য উৎসবের সর্বাঙ্গীন সফলতা কামনা করছি।
ভারত-বাংলাদেশ বঙ্গবন্ধু উৎসবে যোগদানে আগ্রহী নাট্য সংগঠন সমুহ এসব নাম্বারে যোগাযোগ করতে পারেনঃ (১). সন্জয় সাহা। কলকাতা। মোবাইলঃ +৯১-৭০৪৪৬৩৪৬৬৪. (২). বসন্ত বর্মন। কলকাতা। মোবাইলঃ ৮৩১৭৮২৩১৮২. (৩). কিশোর দত্ত। কলকাতা। মোবাইলঃ ৯৯৩২৬১৯১২৯. (৪). হুমায়ুন কবির টুটুল। ত্রিশাল। ময়মনসিংহ। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। মোবাইল: +৮৮০১৭৬১৬৬০১৬২. (৫). মোঃ কামাল আহমেদ (দুর্জয়)। সিলেট। মোবাইল : 01742105750. (৬). আবুল কাশেম। পাবনা থিয়েটার-৭৭. জেলা: পাবনা। মোবাইলঃ ০১৭১২১৫২৮১৩. (৭). রাকিন আহমেদ।পাঁচবিবি থিয়েটার। পাঁচবিবি থানা। জেলা: জয়পুরহাট। ফোন: 01932731220. (৮). শাহজাহান শোভন। নাট্যভূমি ও নাটঘর রেপার্টরি। টঙ্গী। মোবাইল- ০১৯১৬৫৫৮৫৯৯. (৯). এজহারুল হক মিজান। কুমিল্লা। মোবাইলঃ ০১৬১৭ ৮০৮২৮২. (১০). নাঈম রাজ। মুক্তমঞ্চ পরিষদ। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা। মোবাইলঃ 01751174329.
-নিখিল কুমার রায়। কবি, অভিনেতা, নাট্যকার ও কন্ঠশিল্পী, সভাপতি, গাঙচিল।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877