শনিবার, ০৪ মে ২০২৪, ০২:২৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ইউক্রেন দখলে রাশিয়ার প্রতি নিন্দা জানিয়েছে জাতিসঙ্ঘ

ইউক্রেন দখলে রাশিয়ার প্রতি নিন্দা জানিয়েছে জাতিসঙ্ঘ

স্বদেশ ডেস্ক:

রাশিয়া ইউক্রেনের চারটি এলাকা অবৈধভাবে দখলে নিন্দা প্রস্তাব পাশ করেছে জাতিসঙ্ঘের সাধারণ পরিষদ।

বুধবার বিকেলে জাতিসঙ্ঘের সাধারণ পরিষদে উত্থাপিত এক প্রস্তাবে এ নিন্দা জানানো হয়।

প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৪৩টি রাষ্ট্র, বিপক্ষে ভোট দেয় পাঁচটি এবং ৩৫টি রাষ্ট্র ভোটদানে বিরত থাকে। বিপক্ষে ভোট দেয়া দেশগুলো হলো বেলারুশ, গণতান্ত্রিক গণপ্রজাতন্ত্রী কোরিয়া, নিকারাগুয়া, রাশিয়া ও সিরিয়া।

ভোটদানে বিরত থাকা দেশগুলোর বেশিরভাগই ছিল আফ্রিকান দেশগুলো। ভোটদানে বিরত থাকা দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য দেশগুলো হলো চীন, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা। অবশ্য বাংলাদেশ এবার নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দেয়। এর আগে গত ২ মার্চ অনুষ্ঠিত ভোটাভোটিতে বাংলাদেশ ভোটদান থেকে বিরত ছিল।

জাতিসঙ্ঘ সনদের ‘নীতির প্রতিরক্ষা’ শীর্ষক উপস্থাপিত ওই রেজুলেশনে উল্লেখ করা হয়, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং রাজনৈতিক স্বাধীনতা লঙ্ঘন করে আগ্রাসনের ফলে দোনেৎস্ক, খেরসন, লুহানস্ক ও জাপোরিঝিয়া অঞ্চল অস্থায়ীভাবে রাশিয়ার দখলে রয়েছে।

তাই জাতিসঙ্ঘের সাধারণ পরিষদ স্বয়ংক্রিয়ভাবে বিতর্কের জন্য রেজুলেশন গ্রহণ করে। রাশিয়ার নিরাপত্তা পরিষদে ভেটো ব্যবহারের ফলে এটি সংযুক্ত করার চেষ্টা করা হয়েছে।

রেজুলেশনটি এখন সাধারণ সভায় পাস হয়েছে। পাশ হওয়া এ প্রস্তাব অনুসারে, সদস্যরাষ্ট্রগুলো জাতিসঙ্ঘ ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে রাশিয়ার সংযুক্তিকরণের কোনো দাবিকে স্বীকৃতি না দেয়ার আহ্বান জানিয়েছে। এছাড়া অবিলম্বে-এর সংযুক্তি ঘোষণার প্রত্যাহার করার দাবি জানিয়েছে।

রেজুলেশনটি সংলাপ, আলোচনা ও মধ্যস্থতার মাধ্যমে শান্তির সন্ধানে বর্তমান পরিস্থিতিকে কমিয়ে আনার জন্য মহাসচিব ও সদস্য রাষ্ট্রগুলোর অব্যাহত প্রচেষ্টার জন্য স্বাগত জানায় ও দৃঢ় সমর্থন প্রকাশ করে।

ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত রেজুলেশনের ওপর বিতর্ক শুরু হয়েছিল গত সোমবার। সাধারণ পরিষদের সভাপতি সাবা কোরোসি বিশ্বের সবচেয়ে প্রতিনিধিত্বমূলক সিদ্ধান্তমূলক সংস্থাকে ওই সময় বলেন, জাতিসঙ্ঘের সনদ, সেক্রেটারি জেনারেল ও অ্যাসেম্বলি নিজেই স্পষ্ট ছিল রাশিয়ার আগ্রাসন এবং ইউক্রেনকে সংযুক্ত করার চেষ্টা করে যাচ্ছে। প্রেসিডেন্টের ভাষায় এটি বলপ্রয়োগ করে অবৈধভাবে এলাকা দখলের নামান্তর।

উল্লেখ্য, রাশিয়া ইউক্রেনের চারটি অঞ্চল নিজেদের ঘোষণার পরপরই যখন এ সংক্রান্ত প্রস্তাবটি সাধারণ পরিষদে উপস্থাপিত হয়। তখন এ নিয়ে একটি বিতর্ক শুরু হয়। যাতে রাশিয়া প্রস্তাব করেছিল নিন্দা প্রস্তাবের পক্ষে বিপক্ষে ভোটটি যাতে গোপন ব্যালটে সম্পাদন করা হয়। এ প্রস্তাবটি ভোটাভোটিতে গেলে গোপন ব্যালটে ভোটের বিষয়টি নাকচ হয়ে যায়। মাত্র ১৩টি রাষ্ট্র গোপন ব্যালটে ভোটের পক্ষে রায় দেয়। আর পক্ষে ভোট পরে ১০৭টি রাষ্ট্র, ৩৯টি রাষ্ট্র ভোটদানে বিরত থাকে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877