রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৩২ পূর্বাহ্ন

পুতিনের সাথে সাক্ষাৎ করলেন মোহাম্মাদ বিন জায়েদ

পুতিনের সাথে সাক্ষাৎ করলেন মোহাম্মাদ বিন জায়েদ

স্বদেশ ডেস্ক:

রাশিয়া সফররত সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মাদ বিন জায়েদ আল-নাহিয়ান সেন্ট পিটাসবার্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাৎ করেছেন। তেল উৎপাদনকারী দেশগুলোর সংস্থা ওপেক প্লাস তেলের উৎপাদন দৈনিক ২০ লাখ ব্যারেল কমানোর সিদ্ধান্ত নেয়ার এক সপ্তাহ পর মস্কো সফরে গেলেন বিন জায়েদ।

ওপেক প্লাসের তেল উৎপাদন কমানোর সিদ্ধান্তে রাশিয়া, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত প্রধান ভূমিকা পালন করে বলে মনে করা হয়। ওই ঘটনায় রিয়াদ ও আবু ধাবির বিরুদ্ধে আমেরিকা চরম ক্ষুব্ধ হওয়া সত্ত্বেও আরব আমিরাতের প্রেসিডেন্ট রাশিয়া সফরে গেলেন।

মঙ্গলবার সেন্ট পিটাসবার্গে অনুষ্ঠিত বৈঠকে বিন জায়েদকে প্রেসিডেন্ট পুতিন বলেন, বিশ্বের জ্বালানি বাজারের চাহিদা ও সরবরাহে ভারসাম্য বজায় রাখতে চায় রাশিয়া। তিনি আরো বলেন, রাশিয়া বিশেষ কোনো দেশকে লক্ষ্য করে কোনো ব্যবস্থা নেয় না বরং জ্বালানির বাজারের চাহিদা অনুযায়ী ব্যবস্থা নেয়াই মস্কোর লক্ষ্য।

রুশ প্রেসিডেন্ট আরো বলেন, পারস্য উপসাগরীয় অঞ্চলের ঘটনাপ্রবাহে সংযুক্ত আরব আমিরাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। সাক্ষাতে মোহাম্মা বিন জায়েদ বলেন, তার দেশ সাম্প্রতিক সময়ে রাশিয়ার সাথে বাণিজ্যিক বিনিময়ের পরিমাণ দ্বিগুণ বাড়িয়ে ৫০০ কোটি ডলারে উন্নীত করেছে।

গত ২৪ ফ্রেব্রুয়ারি থেকে রাশিয়া ইউক্রেনে যে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে সে ব্যাপারে সংযুক্ত আরব আমিরাত এখন পর্যন্ত নিরপেক্ষ ভূমিকা রাখার চেষ্টা করেছে। তবে মোহাম্মাদ বিন জায়েদের এ সফরের পর আর আবু ধাবির ভূমিকাকে নিরপেক্ষ বলার সুযোগ থাকল না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877