শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৪৭ অপরাহ্ন

আনুষ্ঠানিকভাবে রাজা হলেন চার্লস

আনুষ্ঠানিকভাবে রাজা হলেন চার্লস

স্বদেশ ডেস্ক:

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর আনুষ্ঠানিকভাবে তার বড় ছেলে চার্লস ফিলিপ আর্থার জর্জকে রাজা ঘোষণা করা হয়েছে। লন্ডনের স্থানীয় সময় শনিবার সকাল ১০টায় সেন্ট জেমস প্রাসাদে অ্যাকসেশন কাউন্সিলে এই আনুষ্ঠানিকতা শুরু হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, এই অনুষ্ঠানের সাক্ষী হতে ইতোমধ্যে জড়ো হয়েছে বহু মানুষ। প্রাসাদের বাইরের গেটের পাশে ভিড় দেখা গেছে। উপস্থিতরা বলছেন, তারা রাজা তৃতীয় চালর্সের আনুষ্ঠানিক শপথগ্রহণকে কেন্দ্র করেই জড়ো হয়েছেন।

জেমস প্রাসাদের অ্যাকসেশন কাউন্সিলে উপস্থিত হয়েছেন অন্তত ২০০ জ্যেষ্ঠ মন্ত্রী। অ্যাকসেশন কাউন্সিলে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন, টনি ব্লেয়ার, থেরেসা মেসহ অনেকেই উপস্থিত হয়েছেন।

বেলা ১১টার দিকে প্যালেসের বারান্দায় আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণার পাঠ করে শোনানো হবে। দুপুর ১২টায় লন্ডনের রয়্যাল এক্সচেঞ্জেও এই পাঠ শোনানো হবে। বিকেলে জ্যেষ্ঠ আইনপ্রণেতারা পার্লামেন্ট হাউজে রাজা তৃতীয় চার্লসের প্রতি আনুগত্যের শপথ নেবেন।

এক বিবৃতিতে গত ৭ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টার দিকে বাকিংহাম প্যালেস জানায়, বালমোরালে ‘শান্তিতে’ রানি মারা গেছেন। রাজ-রীতি অনুসারে, রানির মৃত্যুর পর তার বড় ছেলে চার্লস নতুন রাজা হিসেবে সিংহাসনে আসীন হয়েছেন, তিনি যুক্তরাজ্য ও কমনওয়েলথভুক্ত ১৪ দেশের নেতৃত্ব দেবেন। বিশ্বনেতারা রানির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

৯৬ বছরের জীবনে ৭০ বছরই রাজশাসন করেছেন রানি। তিনি আনুষ্ঠানিকভাবে নিয়োগ দিয়েছেন যুক্তরাজ্যের ১৫ জন প্রধানমন্ত্রীকে। এমনকি এই সপ্তাহেই লিজ ট্রাসকে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছেন তিনি।

নতুন রাজা চার্লস এক বিবৃতিতে বলেন, ‘আমার প্রাণপ্রিয় মা, রানির মৃত্যু আমার জন্য, আমার পুরো পরিবারের জন্য গভীর বেদনার মুহূর্ত। আমি জানি, তার এই শূন্যস্থান দেশজুড়েই অনুভূত হবে, এই শূন্যতা অনুভব করবে কমনওয়েলথ আর পৃথিবীর অগণিত মানুষ।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877