সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০২:২১ অপরাহ্ন

৪ বছরের খরা কাটাতে চায় শ্রীলঙ্কা

৪ বছরের খরা কাটাতে চায় শ্রীলঙ্কা

স্বদেশ ডেস্ক: অনেক দিন ধরেই ছন্নছাড়া শ্রীলঙ্কা দল। এক ঝাঁক তারকা খেলোয়াড়েরর বিদায়ের পর সেই মানের খেলোয়াড় পায়নি দলটি। বলতে গেলে ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকেই শ্রীলঙ্কা যেন আছে তাদের ছায়া হয়ে।

কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, তিলকারাত্নে দিলশানের মতো কিংবদন্তি তারকারা অবসর নেয়ার পর এখনও ঠিক গুছিয়ে উঠতে পারেনি তারা। এখন তাই আর ক্রিকেটের বিশ্বশক্তি হিসেবে দলটিকে দেখাও হয় না। যে কারণে চলছে জয়ের খরা।

গত প্রায় চার বছরে ঘরের মাঠে শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজ জেতেনি একটিও। ঘরের মাঠে তারা সবশেষ ওয়ানডে সিরিজ জিতেছে ২০১৫ সালের নভেম্বরে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ক্যারিবীয়দের ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করার পর প্রায় ৪৪ মাসেও সিরিজ জয়ের দেখা পায়নি ১৯৯৬ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়নরা। কিন্তু এই প্রায় চার বছরের সিরিজ না জেতার হাতাশা এবার তারা ঘুচাতে চায়। আর সে জন্য তাদের হারাতে হবে আজকে বাংলাদেশকে।

রোববার সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে হারাতে পারলেই শ্রীলঙ্কা দীর্ঘ ৪৪ মাস পর ঘরের মাটিতে ওয়ানডে সিরিজ জিতবে। ওয়েস্ট ইন্ডিজকে সে সিরিজে হারানোর পর এখনও পর্যন্ত ঘরের মাঠে মোট ৬টি ওয়ানডে সিরিজ খেলেছে লঙ্কানরা। এর মধ্যে সেরা সাফল্য কেবল ২০১৭ সালে বাংলাদেশের সঙ্গে বৃষ্টির কারণে ৩ ম্যাচের সিরিজ ১-১ ব্যবধানে ড্র করা। এছাড়া এ সময়ের মধ্যে জিম্বাবুয়ের কাছেও ঘরের মাঠে সিরিজ খুইয়েছে চন্ডিকা হাথুরুসিংহের শীষ্যরা।

প্রথম ম্যাচ জিতে ইতোমধ্যেই অনেকটা এগিয়ে গেছে তারা। তবে তাদের সামনে চ্যালেঞ্জ হয়ে দাড়াবে তামিম ইকবালদের ঘুরে দাড়ানোর প্রত্যয়। যদিও সাকিব আল হাসান, সাউফউদ্দিনকে ছাড়া এই বাংলাদেশ কিছুটা খর্ব শক্তির। তবুও দলে আছেন বেশ কয়েকজন পারফরমার। অন্যদিকে শ্রীলঙ্কা আজ থেকে শুরু করবে ওয়ানডেতে মালিঙ্গা উত্তর যুগ। আগের ম্যাচে দারুণ এক জয় দিয়ে মালিঙ্গাকে বিদায় দিয়েছে করুনারত্নের দল। আজ তারা নিশ্চয়ই মালিঙ্গার অভাব বোধ করবে।

নিজেদের ওয়ানডে ইতিহাসে এখনও পর্যন্ত ঘরের মাঠে ৪৭টি সিরিজ খেলেছে শ্রীলঙ্কা। এর মধ্যে তারা জিতেছেন ২১টি, হেরেছে ১৭টি এবং সমতায় শেষ হয়েছে ৯টি সিরিজ। বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে খেলা সবশেষ দুটি সিরিজই শেষ হয়েছে সমতায়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877